নেপাল থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা


প্রকাশিত: ০৪:৪৩ এএম, ০৪ আগস্ট ২০১৪

ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পর এবার নেপাল থেকেও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আনার পরিকল্পনা করছে সরকার। নেপাল তার ১৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি জলবিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করতে আগ্রহী। এছাড়া নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ক্ষেত্রে ভারতের ভূমি ব্যবহারের জন্য নয়াদিল্লির কাছ থেকে পাওয়া গেছে ইতিবাচক সাড়া।

মঙ্গলবার নেপালের জ্বালানিমন্ত্রী রাধা কুমারী গয়ালীর ঢাকা সফরকালে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হতে পারে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, আমরা পার্শ্ববর্তী দেশগুলো থেকে বিদ্যুৎ আমদানির ওপর জোর দিচ্ছি। ভারতের অনেক কম্পানি নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। তারা বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করার আগ্রহ দেখিয়েছে।

জানা গেছে, নেপালের জ্বালানিমন্ত্রী রাধা কুমারী গয়ালী তিন দিনের সফরে আগামীকাল বাংলাদেশে আসছেন। নেপালের মন্ত্রীর এই সফরকালে দেশটি থেকে বিদ্যুৎ আমদানির ব্যাপারে একটি সমঝোতা স্মারক সই হতে পারে। সমঝোতা স্মারকে নেপাল থেকে বিদ্যুৎ আমদানি, নেপালের জলবিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশের বিনিয়োগ ও প্রযুক্তি বিনিময়ের বিষয়গুলো থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। এ বিষয়ে সর্বপ্রথম যুগ্ম সচিব পর্যায়ে নেপালে আলোচনা হয়েছিল ২০১৩ সালে। তবে মন্ত্রী পর্যায়ে এটাই প্রথম বৈঠক হবে বলে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

জানা গেছে, রাধা কুমারী গয়ালীর সফরকালে নেপালের পক্ষ থেকে সরকারি পর্যায়ে (জিটুজি) তাদের জলবিদ্যুৎ কেন্দ্রগুলোতে বাংলাদেশকে বিনিয়োগ করার প্রস্তাব দেওয়া হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের জয়েন্ট স্টিয়ারিং কমিটি (জিইসি) ও জয়েন্ট ওয়ার্কিং কমিটি (জেডাব্লিউসি) রয়েছে। এ দুটি কমিটিতে উভয় দেশের বিদ্যুৎ আমদানি-রপ্তানি ও এ বিষয়ে সহযোহিতা নিয়ে আলোচনা হয়ে থাকে। নেপাল এ আদলে দুটি কমিটি করতে চায়।

জানা গেছে, হিমালয়ে নেপালের অংশে ভারতীয় কম্পানি জিএমআর দুটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। একটি কেন্দ্র হচ্ছে ৯০০ মেগাওয়াটের এবং আরেকটি ৬০০ মেগাওয়াটের। জিএমআরকে অর্থায়ন করেছে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

জিএমআর তাদের দুটি কেন্দ্রের ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎই বাংলাদেশকে দিতে চায়। তবে এ মুহূর্তে বাংলাদেশ ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির ব্যাপারে আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে। কালের কণ্ঠ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।