চীনে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬৭


প্রকাশিত: ০৩:০৫ এএম, ০৪ আগস্ট ২০১৪

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬৭ জনে। এছাড়া ভূমিকম্পে আহত হয়েছেন আরও অন্তত ১৮৮১ জন। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সিনহুয়ার এক টুইটে এ তথ্য  জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, রোববার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় ইউনান প্রদেশের উয়েনপিং শহর থেকে ১১ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৬ দশমিক ১ মাত্রার এই ভূকম্পন অনুভূত হয়। অবশ্য সিনহুয়ার খবরে বলা হয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৫।

চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি জানায়, গত ১৪ বছরের মধ্যে ইউনান প্রদেশে এতো শক্তিশালী ভূমিকম্প আর ঘটেনি। ভূমিকম্পে লুদিয়ান এলাকার প্রায় ১২ হাজার ঘরবাড়ি পুরোপুরি বিধ্বস্ত হয়। এছাড়া বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত হয় আরো প্রায় ৩০ হাজার বাড়ি।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ঝাওটং অঞ্চলের শিয়াওজিয়া এলাকা। এ এলাকাতেই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

ওই অঞ্চলের বাসিন্দা মা লিয়া সিনহুয়াকে বলেন, ভূমিকম্পের ফলে তাদের এলাকার রাস্তাঘাট এতোটাই চৌচির হয়ে গেছে যে দেখে মনে হচ্ছে আকাশ থেকে বোমা ফেলা হয়েছে। তার বাড়ির পাশেই একটি নতুন দোতলা ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।    

এর আগে ১৯৭০ সালে একই এলাকায় ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে ১৫ হাজার মানুষ নিহত হয়েছিল। রয়টার্স

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।