সেপ্টেম্বরে হাসিনা-মোদি বৈঠক হতে পারে


প্রকাশিত: ০৬:২৫ এএম, ০৩ আগস্ট ২০১৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে আগামী সেপ্টেম্বরে একান্ত বৈঠক হতে পারে। ওই সময় জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিবেন প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী। অধিবেশনের সময় দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক অনুষ্ঠানের বিষয়ে কাজ করছে ঢাকা।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সেপ্টেম্বরের বৈঠকের বিষয়ে ঢাকা সফলতা দেখাতে পারলে আগামী জানুয়ারি বা তার কাছাকাছি সময়ে বাংলাদেশ সফর করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম  জানান, এই ধরনের শীর্ষ পর্যায়ের বৈঠকে জনগণের অনেক আশা-আকাঙ্ক্ষা থাকে। মানুষ এই ধরনের বৈঠক থেকে ভালো ফলাফল আশা করে। তাই বৈঠকের আগে এই বিষয়গুলো নিয়ে কাজ হচ্ছে।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘এখনই কিছু বলা যাচ্ছে না।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে বক্তব্য দিবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়া নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের সঙ্গে বৈঠক করবেন।

জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, সামনের অধিবেশনে নরেন্দ্র মোদি যোগ দিবেন বলে জাতিসংঘ মহাসচিব আশাবাদী। পাশাপাশি মোদি জাতিসংঘের জলবায়ু পরিবর্তনজনিত শীর্ষ বৈঠকেও অংশ নিবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, দুই প্রধানমন্ত্রীর বৈঠকে আন্তঃসীমানা, তিস্তাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে মীমাংসা হতে পারে। তবে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ও সচিব পর্যায়ের বৈঠক হবে। এ সব বৈঠকে বিভিন্ন দিক নিয়ে আলোচনার পর একটা প্রাথমিক সিদ্ধান্ত হবে। মূলত এই বৈঠকগুলো থেকেই শীর্ষ পর্যায়ের বৈঠকের বিষয়টি চূড়ান্ত রূপ পাবে।

আরও জানা গেছে, আগস্ট অথবা সেপ্টেম্বরের শুরুতে যৌথ পরামর্শক কমিটির বৈঠক হবে দিল্লীতে। ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী অংশ নেবেন। একই সময়ে আঞ্চলিক ফোরাম বিসিআইএম (বাংলাদেশ, চিন, ভারত, মিয়ানমার) এর বৈঠক অনুষ্ঠিত হবে ঢাকায়। সূত্র: দ্যা রিপোর্ট

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।