পরিচয়পত্র পেয়েছে ৩ লাখ ১৫ হাজার জেলে


প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ২৯ জানুয়ারি ২০১৫

এ পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি আরো জানান, জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় এসব জেলেদের পরিচয়পত্র প্রদান করা হয়েছে। এছাড়া পরিচয়পত্র প্রদান কার্যক্রমের অংশ হিসেবে ইতোমধ্যে ৬৪ জেলার ৩৩৩টি উপজেলার ১২ লাখ ১০ হাজার জেলার তালিকা চূড়ান্ত হয়েছে। ৮ লাখ ২০ হাজার জেলের ডাটা এন্ট্রি করা হয়েছে এবং ৭ লাখ ৫০ হাজার জেলের ছবি তোলা হয়েছে।

তিনি বলেন, পরিচয়পত্রধারী জেলেরা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে (জলদস্যুদের দ্বারা নিহত, হিংস্র প্রাণির আক্রমণে নিহত) নিহত জেলে পরিবার পুনর্বাসনে এককালীন ৫০ হাজার টাকা অনুদান পেয়ে থাকেন। জাটকা রক্ষাকালীন ভিজিএফ খাদ্য সহায়তা পাওয়াসহ মৎস্য অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প থেকে আইএ সেলাই মেশিন ক্রয়, ভ্যান গাড়ি ক্রয়, খাচায় মাছ চাষ, হাঁস-মুরগী ও গবাদি পশু পালন, জাল ও নৌকা বিতরণ অনুদান পেয়ে থাকেন।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।