আধাঁরে ঘেরা দিন শেষ হচ্ছে তসলিমা নাসরিনের


প্রকাশিত: ০৩:১৫ এএম, ০৩ আগস্ট ২০১৪

ভারতে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরীনকে দেশটিতে থাকার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করার পর তাকে ভারতে থাকার অনুমতি দেয়া হয়। পরে বিকালে সামাজিক যোগাযোগের সাইট টুইটারে তসলিমা নাসরিন এক বার্তায়েএ কথা জানান।

তিনি টুইটারে জানান, আমি স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেছি। এ সময় আমার লেখা ‘উও আন্ধেরে দিন’(আধাঁর ঘেরা দুঃখের দিন) বইটি উপহার দিয়েছি। তিনি বলেছেন, আপনার আধাঁরে ঘেরা দিন শেষ হয়ে যাবে।

তসলিমা বলেন, আমি খুবই খুশি। আমাকে এদেশে থাকার অনুমতি দেয়ায় ভারত সরকারের কাছে আমি কৃতজ্ঞ। এদেশের মাটিতে ঘরের স্বাদ পাই আমি।

আগামী ১৬ আগস্ট তসলিমা নাসরীনের ভারতে থাকার ভিসার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এ জন্য তিনি ভারতে স্থায়ীভাবে বসবাসের জন্য ভিসার মেয়াদ বাড়াতে দেন। কিন্তু ৩১ জুলাই ভারতীয় কর্তৃপক্ষ মাত্র দুইমাস ভিসার মেয়াদ বাড়ায়। এরপর তসলিমা নাসরীন এক প্রতিক্রিয়ায় হতাশা ব্যক্ত করে বলেন, এমনটা হবে তা তিনি কল্পনাও করতে পারেননি। এখন আমি কোথায় যাব।

ওই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তসলিমাকে স্থায়ী বসবাসের অনুমতি দিতে ভারত সরকারের প্রতি আহবান জানান দেশটির সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মারকান্ডে কাতজু।

ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারপারসনের দায়িত্বে থাকা এই বিচারপতি বলেন, বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনকে ভারতে স্থায়ী বসবাসের অনুমতি দেয়া উচিত। এরপর শনিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথের সঙ্গে দেখা করেন তসলিমা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।