মঙ্গলে মানুষের ছায়া!


প্রকাশিত: ০২:৪৭ এএম, ২৯ জানুয়ারি ২০১৫

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো মহাকাশযান মঙ্গলগ্রহে কোনও প্রাণের চিহ্ন না পেলেও অনেকেই তা বিশ্বাস করেন না। ভিনগ্রহে প্রাণীর অস্তিত্বে বিশ্বাসীরা এরইমধ্যে নাসার রোবটযান কিউরিওসিটির পাঠানো ছবি বিশ্লেষণ করে গ্রহটিতে ইঁদুর, গিরগিটিসহ নানা বস্তুর সন্ধান পেয়েই চলেছেন! বিজ্ঞানীরা তাদের দাবি উড়িয়ে দিলেও ক্ষান্ত হননি। এবার মঙ্গলে তারা খুঁজে পেলেন মানুষের ছায়া!

সন্দেহ প্রকাশ করেছেন অনেকে। কেউ বলছেন কিউরিওসিটির যন্ত্রপাতির ছায়া ওটা।

যে ছবি নিয়ে এত অালোচনা সেটি কিউরিওসিটি তুলেছিল ২০১২ সালে। ছবিতে মানবসদৃশ একটি ছায়া দেখা যায়। যা দেখলে মনে হয়, হেলমেট ছাড়া ছোট চুলের কেউ একজন কিউরিওসিটির যন্ত্রপাতি নে‌‌ড়েচেড়ে দেখছেন। তার পিঠে আবার অক্সিজেন ট্যাঙ্কের মতো একটা কিছুর ছায়াও রয়েছে। আছে মহাকাশচারীদের স্যুট।

বিজ্ঞানীরা বলছেন, মানুষ সবসময়ই সব কিছুতে নিজের আদল বা চেনা বস্তুর সন্ধান করে। তাই মঙ্গলগ্রহের মনুষ্যবিহীন স্থানে মানুষের ছায়া দেখা খুবই স্বাভাবিক। অামাদের মস্তিষ্ক এ ধরনের চিত্র তৈরি করতে পছন্দ করে। ব্যাপারটিকে মনোবিজ্ঞানের ভাষায় বলা হয় পারেইডোলিয়া। সূত্র: হাফিংটন পোস্ট।

এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।