কৃষিজমি রক্ষায় পরিকল্পিত আবাসন ব্যবস্থা প্রয়োজন : কৃষিমন্ত্রী


প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৮ জানুয়ারি ২০১৫

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষিজমি রক্ষা করতে গ্রামপর্যায়ে পরিকল্পিত আবাসন গড়ে তুলতে হবে। লাগসই  প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বুধবার ঢাকায় ‘পরিকল্পিত আবাস গড়ি কৃষিজমি রক্ষা করি’ স্লোগানের মাধ্যমে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের (এইচবিআরআই’র) ৪০ বছর পূর্তির উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা অর্জনে কৃষিজমি রক্ষা করা প্রয়োজন। অপরিকল্পিত নগরায়নের ফলে প্রতিবছর কৃষিজমি কমছে। এ ক্ষেত্রে গ্রামে ফেরোসিমেন্ট প্রযুক্তিতে বহুতলভবন নির্মাণের মতো স্লিম অ্যান্ড স্মার্ট প্রকল্প নিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

মতিয়া চৌধুরী বলেন, আমাদের গড় আয়ু বাড়ছে। এর সঙ্গে রুচিরও পরিবর্তন হচ্ছে। তাই এখন  প্রযুক্তিনির্ভর ও বাস্তবসম্মত কার্যক্রম হাতে নিয়ে অভিজ্ঞতা কাজে লাগাতে হবে।

বিদেশিদের অনুকরণের কথা উল্লেখ করে মতিয়া চৌধুরী বলেন, অনেক কিছু করি বিদেশি প্রেসক্রিপশন অনুযায়ী। এগুলো মোটেও ঠিক নয়। আমাদের দেশে কী প্রয়োজন, কীভাবে কাজ করতে হবে, এটা আমরাই ভালো বলতে পারবো। তাই কোনো অনুকরণ নয় বরং সেগুলো দেখে নিজেদের জ্ঞান কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, কৃষি থেকে আমরা কোনোভাবেই দূরে সরে থাকতে পারবো না। শ্রমশক্তি প্রাণশক্তি ও মেধাশক্তিকে কাজে লাগাতে হলে অবশ্যই খাদ্যশক্তির দিকে নজর দিতে হবে। আর এজন্য দরকার অধিক খাদ্য উৎপাদন করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে “হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ সেন্টার” প্রকল্প অনুমোদন করেন। সেই থেকে আজকের এইচবিআরআই ইমারত ও নির্মাণসামগ্রীর নতুন নতুন উদ্ভাবন করছে যা সাধারণ মানুষের কাজে লাগছে।

৫ দিনব্যাপী ৪০ বছরপূর্তি অনুষ্ঠান উপলক্ষে এইচবিআরআই প্রাঙ্গণে ইমারত ও নির্মাণসামগ্রী মেলারও উদ্বোধন করা হয়। এতে ২৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- এইচবিআরআই’র পরিচালক মোহাম্মদ আবু সাদেক। সভাপতিত্ব করেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্মসচিব এম বজলুল করিম চৌধুরী।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।