খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলা সচলের উদ্যোগ


প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ২৭ জানুয়ারি ২০১৫

প্রায় ৭ বছর পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলা সচল করার উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটি কেন অবৈধ ও কর্তৃত্ব বহির্ভূত নয় মর্মে হাইকোর্টের জারি করা রুলের শুনানির জন্য মঙ্গলবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদন করেছে দুদক।

এ মামলা সচলের জন্য আইনজীবী খুরশীদ আলম খান দুদকের পক্ষে আবেদন করেন। সোমবার তাকে মামলার জন্য দুদকের পক্ষে থেকে নিয়োগ দেওয়া হয়। এর আগে এ মামলার আইনজীবী ছিলেন আইনমন্ত্রী এ্যাড. আনিসুল হক।

আদালত সূত্রে জানা যায়, ২০০৭ সালে ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী মতিঝিল থানায় খালেদা জিয়া ও তার ছোট ছেলে সদ্য প্রয়াত আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে আসামি করে মামলা করে। মামলার অভিযোগে বলা হয়, চট্টগ্রাম ও কমলাপুরের কন্টেইনার টার্মিনালে কন্টেইনার হ্যান্ডেলিংয়ের জন্য মেসার্স গ্লোবাল এগ্রোটেড লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে ১ হাজার কোটি টাকা ক্ষতি করা হয়েছে।

এরপর ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। তখন মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া।

ওই রিটের প্রাথমিক শুনানি শেষে ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট মামলাটি কেন বেআইনি ও কর্তৃত্ব বহির্ভূত হিসেবে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। একইসঙ্গে মামলার কার্যক্রম ২ মাসের জন্য স্থগিত করেন। বিভিন্ন সময়ে এই স্থগিতাদেশ বাড়ানো হয়।

হাইকোর্টের জারি করা ওই রুলের ওপর শুনানির জন্য মঙ্গলবার দুদকের পক্ষ থেকে আবেদন করা হয়। রুলের শুনানির পর হাইকোর্ট এই রুলটি নিশ্চিত করলে খালেদার বিরুদ্ধে মামলাটি বাতিল হবে। আর রুলটি বাতিল করলে খালেদার বিরুদ্ধে মামলা চলতে বাধা থাকবে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।