গাজায় ইসরায়েলি হামলায় নিন্দা জানালেন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ এএম, ০২ আগস্ট ২০১৪

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্মম হামলার প্রায় এক মাস হতে চলেছে। ইতিহাসের নিষ্ঠুরতম এ হামলায় ইতোমধ্যে প্রায় দেড় হাজারের মতো লোক প্রাণ হারিয়েছেন। গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইজরায়েলি হামলায় রেকর্ডসংখ্যক প্রাণহানির ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে। তবে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের পক্ষ থেকে এ বিষয়ে এতদিন কোনো মন্তব্য আসেনি। অবশেষে ইজরায়েলি নিষ্ঠুরতা নিয়ে দীর্ঘ নিরবতা ভাঙল দেশটি। সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ গাজায় ইজরায়েলি হামলায় আন্তর্জাতিক নিস্ক্রিয়তার নিন্দা জানিয়ে একে ‌`মানবতার বিরুদ্ধে যুদ্ধ` বলে বর্ণনা করেছেন। গতকাল রাষ্ট্রীয় টেলিভিশনে তার পক্ষে পঠিত এক ভাষণে এসব কথা বলেন সৌদি বাদশাহ। খবর রয়টার্সের

ভাষণে বাদশাহ আবদুল্লাহ বলেন, `আন্তর্জাতিক সম্প্রদায় পুরো অঞ্চলে [মধ্যপ্রাচ্য] যা ঘটছে তা নিরবে পর্যবেক্ষণ করেছে, যা ঘটছে তার প্রতি উদাসীন রয়েছে, মনে হচ্ছে যেন যা ঘটছে তা তাদের উদ্বেগের বিষয় নয়। নিরবতার কোনো যুক্তি নেই।`

বাদশাহ আবদুল্লাহ ইসলামী জঙ্গিদেরও সমালোচনা করেছেন। তার ভাষায় জঙ্গিরা ইসলামী শিক্ষাপ্রদানের বিপরীতে নিরপরাধ মানুষকে খুন করছে। তাই তিনি জঙ্গিদের হাতে ইসলামের ছিনতাই ঠেকাতে অঞ্চলটির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইজরায়েলি বিমান, নৌ ও স্থল হামলায় গাজায় এ পর্যন্ত কমপক্ষে ১ হাজার চারশ` ৯৯ জনের প্রাণহানি ঘটেছে বলে ভূখণ্ডটির কর্মকর্তারা জানিয়েছেন। হামলায় আরো প্রায় সাত হাজার মানুষ আহত হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।