রাজধানী জুড়ে চলছে ইফতারের প্রস্তুতি


প্রকাশিত: ০৩:১৬ এএম, ৩০ জুন ২০১৪

রোজাকে সামনে রেখে রাজধানী জুড়ে শুরু হয়েছে বাহারী ইফতারী আয়োজনের প্রস্তুতি। ঢাকার বিখ্যাত ইফতারি বাজার পুরান ঢাকা থেকে শুরু করে সর্বত্র চলছে ইফতারি বিক্রির প্রস্তুতি।

সোমবার প্রথম রোজা উপলক্ষ্যে ঐতিহ্যবাহী হরেক আইটেমের ইফতার তৈরির জন্য প্রস্তুতি নিচ্ছেন পুরান ঢাকার ইফতারি বিক্রেতারা। পুরান ঢাকার ইফতারির মূল বাজার চকবাজারের ইফতারি বাজারকে কেন্দ্র করে বদলে গেছে পরিচিত দৃশ্য। চকের যে জায়গায় ইফতারি বাজার বসে সেটি কোন বাজার নয়, এটি আসলে রাস্তা। পুরো রমজান জুড়ে এখানেই ইফতারি বাজার বসে। নানা বাহারি নামের ও স্বাদের খাবার পাওয়া যায় এখানে।

চকবাজারের আলোচিত খাবারের মধ্যে রয়েছে, \\\\`বড়বাপের পোলায় খায়, ঠোঙা ভইরা লইয়া যায়\\\\`, খাসী ও গরুর চাপ, বিভিন্ন ধরনের কাবাব, রোস্ট, শরবত, দইবড়া, ভেজিটেবল রোল, টানা পরোটা ও শাহী জিলাপি ও শাহী বাচ্চা জিলাপিসহ আরো নানা খাবার।

এখানে বিভিন্ন খাবারের মধ্যে খাসির পায়ের রোস্ট প্রতিটি ৩\\\\`শ থেকে ৩৫০, মুরগির রোস্ট আকারভেদে ৪\\\\`শ থেকে ৭\\\\`শ, কোয়েল পাখির রোস্ট ৮০ থেকে ১\\\\`শ, শাহি হালিমের বড় হাড়ি ৩০০ ও ছোট হাঁড়ি ১২০ টাকা, দইবড়ার বাটি আকারভেদে ১২০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

চকবাজারের পরেই রাজধানীর আরেক জমজমাট ইফতারি বাজার হলো বেইলি রোড। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে এখানে ক্রেতারা ছুটে আসেন নানা পদের ইফতারি কিনতে। এখানেও পাওয়া যায় নানা পদের ইফতারি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।