স্কুলের খাতায় রিশার আঁকা শেষ ছবি


প্রকাশিত: ০২:৫১ পিএম, ২৯ আগস্ট ২০১৬

পঞ্চম শ্রেণিতে সর্বোচ্চ রেজাল্ট করে মেধার প্রমাণ দেখিয়েছিল। গোল্ডেন জিপিএ-৫ পাওয়া রিশার বাবা-মায়ের মুখ উজ্জ্বল করতে অষ্টম শ্রেণিতেও চাওয়া ছিল তা-ই। সে লক্ষ্যে চেষ্টার কোনো ত্রুটিই ছিল না তার। শুধু পড়াশোনায় নয়, অন্য গুণও ছিল রিশার। স্কুলের ড্রয়িং খাতায় এর স্বাক্ষরও রয়েছে উজ্জ্বল। গ্রামীণ পরিবেশের মনোরম দৃশ্য মনে ধরেছিল। আর সে কারণেই হয়তো গরুর গাড়ির ছবি এঁকেছিল রিশা। কিন্তু কে জানতো সেই ছবিই হবে রিশার আঁকা শেষ ছবি!

বিলাপ করতে করতে যেন শুকিয়ে গেছে তার মায়ের চোখের পানি। কিন্তু মা তানিয়া হোসেনের কান্নায় সন্তান হারার বেদনা স্পষ্ট। মায়ের আহাজারি বাড়িয়েছে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী রিশার সেই ছবির স্মৃতি।
 
সোমবার বিকেলে রাজধানীর বংশালের সিদ্দিকবাজার ফায়ার সার্ভিসের গলির ১০৪ নং বাসায় গিয়ে শোনা যায় মায়ের বিলাপ। আত্মীয়-স্বজনদের সান্ত্বনাতেও মা তানিয়ার আজাহারি থামছিল না। হাতে সেই ড্রয়িং খাতা ধরে তিনি বলছিলেন, ‘এই বাসায় ১২ বছর ধরে বসবাস করে আসলেও গ্রামীণ পরিবেশ ছিল ওর (রিশা) পছন্দ। স্কুলের খাতাতেও ওর মনোভাব ফুটে উঠেছে। সর্বশেষ স্কুলে ড্রইং খাতায় রিশা এঁকেছিল গরুর গাড়ি। কে জানতো সেই ছবিই হবে ওর আঁকা শেষ ছবি।’

Risa
 
উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজের অধ্যক্ষ আবুল হোসেন বলেন, শান্ত স্বভাবের রিশা খুব মেধাবী ছাত্রী ছিল। পরীক্ষায়ও ভালো রেজাল্ট করতো। আমরা ওর (রিশা) আঁকা ছবিতে মুগ্ধ ছিলাম। ওর বেশিরভাগ ছবিই ছিল বাংলাদেশের মনোরম পরিবেশের ছবি। তার মৃত্যুর ঘটনা বড় বেদনাদায়ক।
 
উল্লেখ্য, গত বুধবার (২৪ আগস্ট) দুপুরে ঢাকার কাকরাইলে স্কুলের সামনে ফুটওভার ব্রিজের উপরে রিশার পেট ও হাতে ছুরি মেরে পালিয়ে যায় টেইলার্স কর্মচারী ‘বখাটে যুবক’ ওবায়দুর রহমান। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনদিন পর গত রোববার মারা যায় সুরাইয়া আক্তার রিশা।

rasa

রিশা উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের অষ্টম শ্রেণিতে পড়ত। তার বাবা মো. রমজান হোসেন পুরান ঢাকার সিদ্দিকবাজার এলাকার ক্যাবল (ডিশ) ব্যবসায়ী।
 
পরিবারের অভিযোগ, ৮/৯ মাস আগে ইস্টার্ন মল্লিকার বৈশাখী টেইলার্সে একটি জামা বানাতে দিয়েছিলেন তিনি। তখন থেকে যোগাযোগের জন্য দেয়া মোবাইল ফোন নাম্বারে রিশাকে বিরক্ত করছিল ওবায়দুর। পরিবারের অভিযোগ, ওবায়দুরই রিশাকে ছুরিকাঘাত করেছে।

এদিকে রিশা হত্যাকাণ্ডের বিচারের দাবিতে গত দুদিন ধরে সরব আন্দোলন করে আসছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। ‘রিশা হত্যার বিচার চাই, উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে আজও ছিল আন্দোলনমুখর রাজধানীর কাকরাইল মোড়।

জেইউ/আরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।