প্রতিদিন দেড় লাখের অধিক যাত্রী পরিবহণ করতে সক্ষম রেলওয়ে


প্রকাশিত: ০১:৫৭ পিএম, ২৫ জানুয়ারি ২০১৫

বাংলাদেশে রেলওয়ে প্রতিদিন ১ লাখ ৬৭ হাজার যাত্রী পরিবহন করতে সক্ষম বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। রোববার সংসদে সরকারি দলের সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি আরও জানান, বর্তমানে বাংলাদেশে রেলওয়েতে প্রতিদিন ৩৩৯টি যাত্রীবাহী রেল চলাচল করে। এসব রেলে মোট আসন সংখ্যা ১ লাখ ৬৭ হাজার। বর্তমানে ঢাকা থেকে প্রতিদিন ৬৪টি ট্রেন ছেড়ে যায় এবং ৬৪টি ট্রেন ঢাকায় আসে অর্থাৎ মোট ১২৮টি যাত্রীবাহী ট্রেন চলাচল করে।

সরকারি দলের সদস্য মো. মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে মুজিবুল হক বলেন, সারাদেশে রেলওয়ের জমির পরিমাণ ৬১ হাজার ৬০৫ দশমিক ৮৪ একর। এরমধ্যে রেলওয়ের দখলে থাকা জমির পরিমাণ ৫৭ হাজার ১৪০ দশমিক ৪২ একর।

চট্টগ্রাম-৪ আসনের সাংসদ দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে রেল মন্ত্রী মুজিবুল হক জানান, এক বছরে রেলের লোকসান ৮শ ৭৯ কোটি ৫ লাখ ৭৪ হাজার টাকা। ২০১২-১৩ অর্থবছরে রেলের ব্যয় হয়েছে ১ হাজার ৬শ ৮৪ কোটি ৮৫ লাখ ৪৯ হাজার টাকা এবং আয় হয়েছে ৮শ ৫ কোটি ৭৯ লাখ ৭৫ হাজার টাকা।

মন্ত্রী বলেন, জ্বালানি তেলের মূল্য, কর্মকর্তা ও কর্মচারিদের বেতন, এবং প্রশাসনিক ব্যয় বেড়েছে। যাত্রীদের সুবিধার্থে সরকার পরিবহনের মতো ট্রেনের ভাড়া আনুপাতিক হারে বাড়ে না। ফলে ট্র্রেনের আয় তুলনামূলক কম হয়। সরকার মূলত পাবলিক সার্ভিস অবলিগিশন বিবেচনায় ট্রেন পরিচালনা করে থাকে। এতে লাভ লোকসানের বিষয়টি গুরুত্বপূর্ণ নয়।

স্বতন্ত্র সদস্য হাজী সেলিমের (ঢাকা-৭) প্রশ্নের উত্তরে মুজিবুল হক বলেন, ট্রেনের টিকেট অনিয়ম বন্ধ করতে আন্তঃনগর ট্রেনে টিকিট বিক্রির কার্যক্রম কম্পিউটারাইজড করা হয়েছে। যাত্রীদের সুবিধার্থে ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে ২৫ ভাগ টিকিট বিক্রি কার্যক্রম চালু করা হয়েছে। টিকিটের কালোবাজারি প্রতিরোধে বিভিন্ন স্টেশন প্লাটফর্ম ও আশেপাশে এলাকায় সার্বক্ষণিক পুলিশ ও নিরাপত্তা বাহিনী নিয়োজিত আছে।

এরআগে রোববার বিকেল ৪টা ৫৩ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম জাতীয় সংসদের ৫ম অধিবেশন শুরু হয়।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।