উভয় বাজারে কমেছে লেনদেন


প্রকাশিত: ১১:০৯ এএম, ২২ জানুয়ারি ২০১৫

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন ও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। তবে সূচক সামান্য বেড়েছে।  ডিএসউতে লেনদেন কমেছে ৫৮ কোটি টাকা। আর সিএসইতে কমেছে ৬ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টদের মতে রাজনৈতিক অস্থিরতার কারণে বিশেষ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেনে সক্রিয় ভুমিকা পালন করছে না একই সঙ্গে সাধারণ বিনিয়োগকারীরাও আসছেন না। ফলে দিনে দিনে লেনদেন কমছে শেয়ারবাজারে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২২৩ কোটি টাকা। বুধবার লেনদেন হয়েছিল ২৮১ কোটি টাকা। অর্থ্যাৎ আগের দিনের চেয়ে টাকায় লেনদেন কমেছে ৫৮ কোটি টাকা।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৭ এ অবস্থান করছে। ডিএস ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭৮ এ রয়েছে। শরীয়া ইনডেক্স ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩৬ এ অবস্থান করছে।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৮০টির দাম বেড়েছে, কমেছে ৮৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৯২৪ এ। সিএসইতে মোট ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪১ লাখ টাকা।

এসআই/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।