মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হয়নি


প্রকাশিত: ০৮:১৪ এএম, ১৭ আগস্ট ২০১৬

মালয়েশিয়ার শ্রমবাজার এখনও উন্মুক্ত হয়নি উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি শ্রমিকদের দালালদের খপ্পরে না পড়ার আহ্বান জানিয়েছেন।

বুধবার প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। লেবানন এবং জর্ডান সফর শেষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, মালয়েশিয়া শ্রমবাজার খুলে দেয়া হলে সরকারি উদ্যোগেই শ্রমিক পাঠানোর ব্যবস্থা করা হবে। জি টু জি’র মাধ্যমেই সে দেশে শ্রমিক পাঠানোর বন্দোবস্ত রয়েছে।

তিনি বলেন, জর্ডানে শ্রমবাজারের উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিক পাঠাতে পারলে সে দেশের বিশাল শ্রমবাজার থেকে আমরা বিশেষ সুবিধা নিতে পারব। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোগও নেয়া হয়েছে এবং দুই দেশের সরকারি পর্যায়ে এ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনাও হয়েছে।

লেবানন সফর প্রসঙ্গে নুরুল ইসলাম বলেন, সে দেশের শ্রম আইন অনুযায়ী সর্বনিম্ন মজুরি নিয়ে একটি সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। লেবানন সরকার বাংলাদেশ থেকে আরও শ্রমিক নেবে বলেও আশ্বাস দিয়েছে।

সৌদি আরবে নারী শ্রমিকদের নিরাপত্তার ব্যাপারে মন্ত্রী বলেন, বাংলাদেশি দালালদের কারণেই সেখানে বাংলাদেশি নারী শ্রমিকদের নিরাপত্তা নিয়ে নানা সমস্যা তৈরি হয়েছে। আমরা এজেন্টদের এ ব্যাপারে স্পষ্ট করে বলে দিয়েছি, কোনো দালালের কারণে যদি শ্রমিকরা অনিরাপদ বোধ করে, তাহলে তাদের সনদ বাতিল করা হবে।

এ ব্যাপারে তিনি গণমাধ্যমসহ সর্বমহলের সচেনতা প্রত্যাশা করেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএসএস/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।