গাজা যুদ্ধ : সেনাদের পুরস্কৃত করবে ইসরায়েল


প্রকাশিত: ১২:৪৭ পিএম, ২০ জানুয়ারি ২০১৫

গাজা উপত্যকায় যুদ্ধে অংশ নেওয়া সেনাদের পুরস্কার দেবে ইসরায়েল। গত জুলাইয়ের প্রথম দিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় শুরু হওয়া ওই যুদ্ধ ৫০ দিন স্থায়ী হয়। এতে নিহত হয় দুই হাজারের অধিক ফিলিস্তিনি। আহত হন প্রায় ১২ হাজার।

ইসরায়েলি গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, ৫৩ জন সিপাহী ও কর্মকর্তাকে পুরস্কার দেওয়া হবে। ব্রিগেডিয়ার জেনারেল হ্যারেল নাফোর নেতৃত্বে গঠিত কমিটি তাদেরকে পুরস্কারের জন্য মনোনীত করেছে। ইসরাইলের সেনাপ্রধানও এতে অনুমোদন দিয়েছেন।

মঙ্গলবার এক ঘোষণায় ইসরায়েলের সেনাবাহিনী জানায়, যুদ্ধে নৈপুণ্য ও সাহসিকতা দেখানোর জন্য কয়েকটি ইউনিটকেও পদক দেয়া হবে।

উল্লেখ্য, যুদ্ধের কারণে বিষণ্ণতা ও হতাশা থেকে সম্প্রতি ইসরায়েলের সেনাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা দ্বিগুণ হয়েছে। এমন বাস্তবতায় যুদ্ধে সাহসিকতার জন্য পুরস্কার প্রদানের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২ জানুয়ারি এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে ১৫ জন ইসরায়েলি সেনা আত্মহত্যা করেছে। ২০১৩ সালে এ সংখ্যা ছিল সাতজন।

এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।