মুক্তির সংগ্রামের চেয়েও দেশ গড়ার সংগ্রাম কঠিন : রাষ্ট্রপতি


প্রকাশিত: ০২:০৬ পিএম, ১৮ জানুয়ারি ২০১৫

মহামান্য রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আব্দুল হামিদ বলেছেন, মুক্তির সংগ্রামের চেয়েও দেশ গড়ার সংগ্রাম কঠিন। তাই দেশ গড়ার কাজে আমাদের সর্বশক্তি নিয়োগ করতে হবে। বর্তমান সরকার ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে কর্মসূচি ঘোষণা করছে। এ কর্মসূচি বাস্তবায়নে আমাদের ছাত্র সমাজের ভূমিকা রাখতে হবে। আমি আশা করবো ছাত্র সমাজ তার অতীত গৌরবকে ধারণ করে জাতি গঠনে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি রোববার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ম সমাবর্তন অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, তোমরা আজ গ্র্যাজুয়েট, দেশের উচ্চতর মানবসম্পদ। আজকের এই সমাবর্তন একদিকে যেমন তোমাদের অর্জনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিচ্ছে, তেমনি দায়িত্বও অর্পণ করছে। সে দায়িত্ব নিজের পরিবারের প্রতি, সমাজের প্রতি সর্বোপরি দেশ ও জাতির প্রতি। মনে রাখবে তোমাদের এ পর্যায়ে নিয়ে আসতে সমাজের মেহনতি মানুষের অবদান রয়েছে। তাদের কাছে তোমরা ঋণী। তোমরা তোমাদের অর্জিত জ্ঞান, মেধা ও মনন দিয়ে দেশমাতৃকার কল্যাণ করতে পারলে সে ঋণ কিছুটা হলেও শোধ হবে।

সমাবর্তন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, দিল্লীর জামিয়া মিলিয়া ইসলামির উপাচার্য প্রফেসর ড. তালাত আহমদ, স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজান উদ্দিন, ধন্যবাদ জ্ঞাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সারোয়ার জাহান সজল।

এসময় আরো উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহীর ৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, রাজশাহী ৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহীর ৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা,সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আখতার জাহান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ, সিন্ডিকেট সদস্য, ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও গ্রাজুয়েটগন।

মহামান্য রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ সকল গ্রাজুয়েটকে ডিগ্রি প্রদান করেন। এবং কৃতি গ্রাজুয়েটদের গোল্ড ম্যাডেল ও ক্রেষ্ট প্রদান করেন। এবারের সমাবর্তনে সর্বমোট ৪ হাজার ৭৭১ জন গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।