বিএনপির জাতীয় ঐক্যের ডাক ছিল বিভ্রান্তি সৃষ্টির জন্য


প্রকাশিত: ০১:৩৪ পিএম, ১০ আগস্ট ২০১৬

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর বিএনপি জাতীয় ঐক্য ডাকের যে কথা বলেছিল, তা ছিল বিভ্রান্তি সৃষ্টির জন্য।

তিনি বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাস ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে হলে জনগণের মধ্যে ঐক্য তৈরি করতে হবে। বর্তমান সরকার সেজন্য কাজ করে যাচ্ছে। এজন্য তিনি দেশপ্রেমিক ও মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তির সহযোগিতা কামনা করেন।

বুধবার বেলা ২টায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে ‘ভূমি সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ প্রতিরোধ এবং আদিবাসীসহ প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের সুরক্ষা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উদযাপন কমিটি-২০১৬ রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে সেমিনারে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বিশেষ অতিথির বক্তব্য দেন।

অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন এএলআরডির চেয়ারপারসন ও নিজেরা করি’র খুশী কবির, অর্থনীতির অধ্যাপক ও গবেষক ড. স্বপন আদনান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ও সাপ্তাহিক সম্পাদক গোলাম মোর্তজা। সূচনা বক্তব্য রাখেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস ‘জঙ্গিবাদ, বহুত্ববাদ ও ভূমি সন্ত্রাস’ এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং ‘আদিবাসীদের ভূমি অধিকার ও মানবাধিকার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মেনন বলেন, বিএনপি জাতীয় ঐক্যের কথা বলছে। কিন্তু সম্প্রতি ঘোষিত বিএনপির নির্বাহী কমিটির দিকে তাকালে দেখা যায়, সেখানে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত ও মৃত্যুদণ্ড কার্যকর হওয়া অপরাধীর পরিবারের সদস্যদের স্থান দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘ডা. জাফরুল্লাহরা চেষ্টা করছেন বিএনপিকে জামায়াতিদের কবল থেকে ফিরিয়ে আনার জন্য। প্রকৃত অর্থে বিএনপির সাথে জামায়াতের নিবিড় যে ঐক্য তা আদর্শিক জায়গা থেকে এসেছে।’

দেশে ভূমি সন্ত্রাস একটি বাস্তব অবস্থা উল্লেখ করে মেনন বলেন, আমাদের দেশে ভূমির যে বিন্যাস ও অবস্থা, তাতে দেখা যায় পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র প্রান্তিক জনগোষ্ঠী সকলের দ্বারা ভূমি সন্ত্রাসের শিকার হচ্ছে।

তিনি আরো বলেন, পার্বত্য শান্তি চুক্তি হওয়ার পর সেখান সেসব সমস্যা বিরাজমান ছিল তা সমাধানের চেষ্টা চলছে। ওই এলাকায় ভূমি নিয়ে যে বিরোধ ছিল, তা এখনও বিরাজমান। এসব সমস্যা নিষ্পত্তির জন্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধন করা হয়েছে জানিয়ে রাশেদ খান মেনন আরো বলেন, তা দ্রুত কার্যকরের জন্য শিগগিরই অধ্যাদেশ আকারে জারি করা হবে।

এইচএস/জেএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।