প্রথাগত আইন দিয়ে নদী রক্ষা করা যাবে না


প্রকাশিত: ০৭:০৯ এএম, ০৬ আগস্ট ২০১৬

প্রথাগত আইন দিয়ে নদী রক্ষা করা যাবে না উল্লেখ করে বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, নদী রক্ষা করতে হলে সরকারকে এ ব্যাপারে জরুরি অবস্থা জারি করতে হবে।  

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বুড়িগঙ্গা নদী রক্ষার দাবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। যৌথ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভার কিপার।

নদী রক্ষায় সরকারের সব উদ্যোগকে স্বাগত জানিয়ে বাপা’র সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেন, দেশে যখন আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়, তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাষ্ট্র জরুরি অবস্থা জারি করতে পারে। ‘নদীর তীর দখলমুক্ত করার জন্য নদীর আশপাশের এলাকায় জরুরি অবস্থার মতো জারি করতে হবে। যাতে নদীর মধ্যে কেউ হাত দিতে না পারে।’

তিনি বলেন, প্রথাগত আইন দিয়ে নদী রক্ষা করা যাবে না, জরুরি অবস্থা জারি করতে হবে। অন্যথায় আগামী ৫/১০ বছরের মধ্যে প্রাণী, উদ্ভিদ এবং হাজার বছরের সভ্যতা ধ্বংস হয়ে যাবে।

বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল মতিন বলেন, তলদেশ ও আশপাশে অবৈধ দখলদারের কারণে তুরাগ নদী তার প্রকৃত প্রবাহ হারিয়ে ফেলছে। তাই অতিদ্রুত সরকারে কাছে দখলদারিত্ব বন্ধ ও আদালতের রায় বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

এ সময় বুড়িগঙ্গা রিভার কিপার’র শরিফ জামিল, বাপা’র নির্বাহী সদস্য মোয়াজ্জেম হোসেন ও শারমিন মোর্শেদ, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এএসএস/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।