শার্লি হেবদোতে বাংলাদেশ নিয়ে কার্টুন


প্রকাশিত: ০৩:১৪ এএম, ১৬ জানুয়ারি ২০১৫

ফরাসী ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি হেবদোর অফিসে ইসলামপন্থী বন্দুকধারীদের হামলায় ১২ জন নিহত হবার পর তারা প্রথম যে সংখ্যাটি বের করেছে সেই সংখ্যাটিতে বাংলাদেশকে নিযেও একটি কার্টুন আছে। এই সংখ্যাটি ছাপা হয়েছে ৫০ লক্ষ কপি।

বাংলাদেশকে নিয়ে করা কার্টুনটিতে বাংলাদেশের রফতানীমুখী তৈরি পোশাক শিল্পের প্রতি ইঙ্গিত করা হয়। এতে দেখা যাচ্ছে একটি পোশাকের কারখানায় খালি গায়ে এবং ছেঁড়া প্যান্ট পরা কয়েকজন লোক টি-শার্ট সেলাই করছে।

সেই টি-শার্টের ওপর ফরাসী ভাষায় লেখা `Je Suis Charlie` অর্থাৎ `আমিই শার্লি`-যা ৭ই জানুয়ারির ওই আক্রমণের পর পত্রিকাটির সাথে সংহতি প্রকাশের একটি জনপ্রিয় শ্লোগান হিসেবে সারা দুনিয়ায় রাতারাতি পরিচিতি হয়ে ওঠে।

কার্টুনে শিরোনামে বলা হচ্ছে `Pendant ce temps, au Bangladesh` যার অর্থ অনেকটা "অন্যদিকে দেখুন বাংলাদেশে কি হচ্ছে..."

দৃশ্যত বোঝানো হচ্ছে যে, শার্লি হেবদোর সাথে সংহতি প্রকাশের হিড়িকে ওই শ্লোগানওয়ালা টি-শার্টের বিক্রি বেড়েছে, এবং তাতে বাংলাদেশের পোশাক কারখানাগুলো ভালোই ব্যবসা করে নিচ্ছে।

আর তাই, টি-শার্ট সেলাই করতে ব্যস্ত সহাস্য লোকদের একজন বলছে `De tout coeur avec vous` অর্থাৎ `আমরা সর্বান্তকরণে আপনাদের সাথে আছি`।

দুই আলজেরিয়ান বংশোদ্ভূত ফরাসী নাগরিকের চালানো ওই হামলায় পত্রিকাটির সম্পাদক ও কয়েকজন কার্টুনিস্টকে হত্যা করা হয়।

আক্রমণকারীরা দাবি করে যে পত্রিকাটিতে নবী মোহাম্মদের একটি কার্টুন ছাপানোর প্রতিশোধ নিতেই তারা ওই হামলা করে।

প্যারিসে একই সময় আরো দুটি আক্রমণে একজন মহিলা পুলিশ এবং একটি ইহুদি দোকানে কেনাকাটা করতে আসা চারজন লোক নিহত হয়। পরে পুলিশের অভিযানে সবগুলো ঘটনার আক্রমণকারীরাই নিহত হয়। সূত্র: বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।