৪০১ যাত্রী নিয়ে হজ ফ্লাইট শুরু


প্রকাশিত: ০২:৩১ এএম, ০৪ আগস্ট ২০১৬

৪০১ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট। বৃহস্পতিবার সকাল ৮টা পাঁচ মিনিটে বিমানের বিজি-১০১১ ফ্লাইটটি হজযাত্রীদের নিয়ে ঢাকা ত্যাগ করে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে হজ ফ্লাইট উদ্বোধন করেন। এ সময় তারা মোনাজাতেও অংশ নেন।

প্রথম হজ ফ্লাইটে ৪১৯ জন সৌদি আরব যাওয়ার কথা থাকলেও ১৮ জন অসুস্থতার কারণে যেতে পারেননি। ফলে ৪০১ জন যাত্রী নিয়েই আজ সকালে প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে রওনা করে।

এবারের হজ ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করে রাশেদ খান মেনন বলেন, ‘হজযাত্রীদের সঙ্গে আমি কথা বলেছি, তারা বলেছেন, এবারের ব্যাবস্থাপনা সুষ্ঠু ও ভাল।’

বিমানবন্দর সূত্র জানা গেছে, আজ বৃহস্পতিবার মোট ১ হাজার ৬৭৬ জন হজযাত্রী ঢাকা ত্যাগ করবেন। সকালের ফ্লাইট ছাড়াও আরো তিনটি ফ্লাইটে এসব যাত্রী যাত্রা করবেন।

hajj

 এ ছাড়া দুপুর ২টা ৩৫ মিনিটে ছেড়ে যাবে হজ ফ্লাইট বিজি-৩০১১। এরপর বিকেল ৫টায় বিজি-৫০১১ এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। চট্টগ্রাম ও সিলেট থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক ফ্লাইট পরিচালনা করা হবে।

উল্লেখ্য, এবার দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ২৮১টি ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ২২০ ‘ডেডিকেটেড’ ও ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত হজের আগে (প্রি-হজ) মোট ১৪৪টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১১২ ও শিডিউল-৩২)। হজের পরে (পোস্ট-হজে) ১৩৭টি ফ্লাইট চলবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত (ডেডিকেটেড-১০৮ ও শিডিউল-২৯)। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।

আরএম/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।