ইফতারের সাথে রাখুন লেবুর শরবত


প্রকাশিত: ০৮:৩০ এএম, ২৯ জুন ২০১৪

শুরু হচ্ছে সিয়াম সাধনার রমজান মাস। সারাদিন রোজা রেখে ইফতারের সাথে প্রতিদিন পান করুন স্বাস্থ্যকর শরবত। আর সেটা যদি হয় লেবুর তাহলে মন্দ হয়না। চলুন আজ জেনে নেয়া যাক স্বাস্থ্যকর লেবুর শরবত সম্পর্কে-

যা যা লাগবে-

-১টা বড় রসাল লেবু

-২০ টার মত পুদিনা পাতা

-২ টেবিল চমুচ চিনি

-২০০ মিলি সোডা ওটার(এটা না পেলে sprite /7up দিলেও হবে)


প্রণালি
ছেছনি তে লেবু পুদিনা পাতা চিনি দিয়ে ছেচে নিতে হবে। তারপর সেটা  গ্লাসে ধেলে সোডা ওটার এর সাথে মিশয়ে নিন।পুদিনাপাতা ছিটিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন এই ড্রিংক।

ভিটামিন সি এর ঘাটতি পূরণ-
সারাদিন রোজা রাখার ফলে শরীরে ক্যালরির ঘাটতি দেখা দেয়। আর কম ক্যালরির লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। প্রতিদিন ইফটাতের পর অন্তত ১ গ্লাস লেবুর শরবত খাওয়া প্রয়োজন। এতে করে ভিটামিন সি এর অভাবজনিত রোগ থেকে আমরা মুক্ত থাকবো।

ক্যান্সার প্রতিরোধে লেবুর শরবত-
লেবুর শরবত ক্যান্সার কোষ ধ্বংস করে। এটি প্রায় ১২ ধরনের ক্যান্সার সারায়। যার মধ্যে রয়েছে কোলন, ব্রেস্ট, প্রোটেস্ট, ফুসফুসের ক্যান্সার। লেবু অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ সম্পন্ন যা ক্যান্সার চিকিৎসায় ক্যামোথেরাপীর সময় ব্যবহৃত ঔধষ ‘এডরিয়ামাইসিন’ এর থেকেও প্রায় ১০ হাজার গুন বেশি শক্তিশালী।তাই ক্যান্সার থেকে দূরে থাকতে চাইলে প্রতিদিন

কিডনিতে পাথর জমতে বাঁধা দেয় লেবুর শরবত-
সম্প্রতি এক গবেষণা হতে জানা গেছে কমলা, লেবু ও টক জাতীয় ফলের রস কিডনিতে পাথর জমতে বাধা দেয়। তাই প্রতিদিন সকালে ১ গ্লাস লেবুর শরবত পান করুন। এতে কিডনি পরিষ্কার থাকবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।