হজযাত্রীদের ব্যাংকিং সেবা দিতে হজক্যাম্পে বসেছে বুথ


প্রকাশিত: ১০:০৮ এএম, ০৩ আগস্ট ২০১৬

সরগরম হয়ে উঠেছে রাজধানীর আশকোনায় অবস্থিত হজক্যাম্প। হজযাত্রীদের পদচারণায় এখন মুখরিত ক্যাম্পটি। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন মোট ৫ হাজার ২০০ জন; অবশিষ্ট ৯৯ হাজার ৫৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজফ্লাইট বিজি-১০১১ বৃহস্পতিবার সকাল ৮টা ৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

একই দিনে হজফ্লাইট বিজি-৩০১১ দুপুর ২টা ৩৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ বিকেল ৫টায় ৪১৯ জন এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

hajj

প্রতি বছরই পবিত্র হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গমনের আগে বাংলাদেশি হজযাত্রীরা জড়ো হন হজক্যাম্পে। সেখানে কয়েকদিন অবস্থান করে তারা ইমিগ্রেশন কার্যক্রম, বিমানের টিকিট, বোর্ডিং কার্ড গ্রহণ এবং পাসপোর্টে সৌদি রিয়াল অ্যান্ডোসমেন্টসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেন।

হজযাত্রীদের জন্য হজক্যাম্পে ব্যাংকিং সুবিধা দেওয়ার জন্য ব্যাংকগুলো তাদের বুথ বসিয়েছে। যাতে করে হজযাত্রীরা তাদের প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা এখান থেকে পেতে পারেন।

হজক্যাম্পের দ্বিতীয় তলায় অবস্থিত ব্যাংকগুলোর বুথ ঘুরে দেখা যায়, হজযাত্রীরা রিয়েল সংগ্রহ করার পাশাপাশি সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাজ করছেন বুথগুলোতে।

এখানে প্রাইম, আল-আরাফাহ্‌, পূবালী, এক্সিম, শাহ জালাল ইসলামী, সোনালী, ট্রাস্ট, বাংলাদেশ কৃষি, রূপালী, ইসলামী, অগ্রণী ও জনতা ব্যাংকসহ আরো ব্যাংকের বুথ রয়েছে।

hajj-booth
আল-আরাফাহ্‌ ব্যাংক বুথে দায়িত্বরত ফাস্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ আসাদুজ্জামানের কাছে তাদের সেবার বিষয়ে জানতে চাইলে জাগো নিউজকে তিনি জানান, এখানে ১৪টি ব্যাংক তাদের সেবা দিচ্ছে।

তিনি বলেন, হজযাত্রীরা এখানে মূলত রিয়েল বা প্রয়োজনে ডলার সংগ্রহে আসছেন। গতকালের মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী  রিয়েল ২১ টাকা ৮০ পয়সা এবং ডলার ৮১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

মূলত রেজিস্ট্রেশনকারীরা আমাদের কাছে সেবা নিতে আসছেন। এ পর্যন্ত প্রতিদিন গড়ে আমরা ২৫০ জনকে সেবা দিচ্ছি। এখন থেকে এ সংখ্যা আরো বাড়বে বলেও জানান তিনি।

এদিকে হজযাত্রীদের নিরাপত্তার কারণে হজক্যাম্পে স্বজনদের প্রবেশ না করতে অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। হজযাত্রীদের মালামাল উঠানো-নামানোসহ অন্যান্য কাজে সহযোগিতা করতে হাজক্যাম্পে আঞ্জুমানে খাদেমুল হজ, বাংলাদেশ পুলিশ, আনসার ও রোভার স্কাউটস সদস্যরা নিয়োজিত আছেন।

এএস/এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।