ক্যাম্পেই স্বাস্থ্যসেবা পাচ্ছেন হজযাত্রীরা


প্রকাশিত: ১০:০১ এএম, ০৩ আগস্ট ২০১৬

চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম উড়োজাহাজ উড়াল দেবে ৪ অগাস্ট। এ লক্ষ্যে হজযাত্রীদের পদচারণায় মুখরিত রাজধানীর আশকোনার হজ ক্যাম্প।চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। হাজিদের সুবিধার্থে কাম্পেই দেয়া হচ্ছে স্বাস্থ্যসেবা। বুধবার সরেজমিনে আশকোনার হজ ক্যাম্প ঘুরে এমন চিত্রই দেখা গেছে।      

জানা গেছে, চলতি বছর এক লাখ এক হাজার ৭৫৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনার ৯১ হাজার ৭৫৮ জন। ১০ হাজারের নির্ধারিত কোটা বরাদ্দ থাকলেও সরকারিভাবে প্রায় পাঁচ হাজার ২০০ যাত্রী হজে যাবেন। বাকি কোটা বেসরকারি হাজিদের মাধ্যমে পূরণ হবে। আগামী ১০ সেপ্টেম্বর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে।

Haj-Health

প্রতি বছরই পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার আগে বাংলাদেশি হজযাত্রীরা জড়ো হন হাজ ক্যাম্পে। এখানে কয়েকদিন অবস্থান করে তারা ইমিগ্রেশন কার্যক্রম, বিমানের টিকিট ও বোর্ডিং কার্ড গ্রহণসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেন।   

হজ যাত্রীদের স্বাস্থ্যসেবা দিতে স্বাস্থ্য অধিদফতর রোগ নিয়ন্ত্রণ শাখার ব্যবস্থাপনায় ক্যাম্পে স্থাপন করা হয়েছে স্বাস্থ্যসেবা কেন্দ্র।

স্বাস্থ্য অধিদফতর রোগ নিয়ন্ত্রণ শাখার সহকারী পরিচালক ও ক্যাম্পের স্বাস্থ্যসেবা কেন্দ্রের ইনচার্জ ডা. তহিদুর রহমান জাগো নিউজকে জানান, এখানে মূলত হজযাত্রীদের হেলথ চেকআপ, টিকাদান এবং সার্বক্ষণিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।হজযাত্রীদের সুবিধার্থে সব সময়ই প্রস্তুত রয়েছে টিম। গত ৩১ জুলাই থেকে হাজীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

Haj-Health

স্বাস্থ্যসেবা নিতে সেবা কেন্দ্রে এসেছেন রংপুরের আব্দুল মান্নান। তিনি জানান, হঠাৎ শরীর খারাপ লাগছিলো তখন স্কাউটের এক সদস্য আমাকে এখানে এনেছে। ডাক্তার প্রাথমিক চিকিৎসা দিয়েছেন। তাদের সেবার মান অনেক ভালো।

এদিক নিরাপত্তার কারণে হজযাত্রীদের স্বজনদের হজক্যাম্পের ভেতরে ডোরমেটরিতে প্রবেশ না করার অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪১৯ হজযাত্রী নিয়ে হজের প্রথম ফ্লাইট (বিজি ১০১১) ৪ আগস্ট সকাল ৮টা ৫ মিনিটে ঢাকা ছাড়বে। একই দিন বিকেল ৫টায় দ্বিতীয় ফ্লাইট (বিজি ৫০১১) ঢাকা ছাড়বে। প্রথম দুটি ফিরতি ফ্লাইটে ১৭ সেপ্টেম্বর বিকেল ৪টা ২০ মিনিট ও রাত ১১টা ২০ মিনিটে ঢাকা ফেরত আসবে। মোট ১৩টি করে ২৬টি ফ্লাইটে যাত্রীদের আনা-নেয়ার কাজ শেষ হবে।

এএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।