বরখাস্ত হলেন সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী


প্রকাশিত: ০৮:১৩ এএম, ২৯ জুন ২০১৪

সৌদি আরবের রাজা আবদুল্লাহ দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালেদ বিন বন্দর বিন আবদুল আজিজকে বরখাস্ত করেছেন। নিয়োগ দেয়ার দুই মাসের কম সময়ের মধ্যে তাকে বরখাস্ত করা হলো। শনিবার সৌদি রাজা তাকে বরখাস্ত করেছেন এবং এর কোনো কারণ জানানো হয়নি। রাজকীয় ফরমানে বলা হয়েছে, সৌদি প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ সালমানের সুপারিশে প্রিন্স খালেদকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। অবশ্য এতে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

এ ছাড়া প্রিন্স খালেদ দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার অনুরোধ করেছেন এ কথাও সৌদি রাজার ফরমানে উল্লেখ করা হয়নি। সরকারের শীর্ষস্থানীয় পদে অপ্রত্যাশিত রদবদলের ক্ষেত্রে সৌদি ঐহিত্য অনুযায়ী এ বাক্য উল্লেখ করার রেওয়াজ রয়েছে। রিয়াদের গভর্নর পদ থেকে সরিয়ে গত মে মাসে উপ-প্রতিরক্ষার পদে প্রিন্স খালেদকে নিয়োগ দেয়া হয়েছিল। নিজের ছেলে প্রিন্স তুর্কিকে সেসময়ে রিয়াদের গভর্নর পদে নিয়োগ দিয়েছিলেন রাজা আবদুল্লাহ।

ধারণা করা হয়, ইরাক ও সিরিয়ার উগ্রপন্থী তাকফিরিদের প্রতি প্রিন্স খালেদের সমর্থন ছিল। ৯০ বছরের বেশি বয়সী রাজা আবদুল্লাহ গত দুই বছরে সৌদি প্রশাসনে বেশ কিছু পরিবর্তন করেছেন এবং এতে রাজ পরিবারের মধ্যে তার মিত্রদের অবস্থান জোরদার হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।