২০১৪-১৫ অর্থবছরের বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৬ এএম, ২৯ জুন ২০১৪

বাংলাদেশের সবচেয়ে বড় ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে। পাস হওয়া বাজেটের পরিমাণ ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। বাজেটে আয় ধরা হয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬০ কোটি টাকা। এতে ঘাটতি থাকছে ৪১ হাজার ৩৪৬ কোটি টাকা। বৈদেশিক সহায়তা এবং  ব্যাংকসহ বিভিন্ন খাত থেকে ঋণ নিয়ে এ ঘাটতি মেটানো হবে।

রোববার জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির উপস্থিতিতে এ বাজেট পাস হয়। একই সাথে সংসদে একই সাথে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগে ৩৮২ কোটি ৩৪ লাখ ১২১ টাকার মঞ্জুরি ও বরাদ্দ ও পাস হয়েছে। বাজেট প্রস্তাবনা নিয়ে সংসদে দীর্ঘ আলোচনা হলেও শেষ পর্যন্ত কোনো কাঁটছাঁট ছাড়াই এটি পাস করেন সংসদ সদস্যরা। এটি বর্তমান সরকারের প্রথম বাজেট।

গত বছরের মতো এবারও কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। এর আগে শনিবার অর্থ বিল পাস হয় জাতীয় সংসদে। এতে বেশ কিছু সংশোধনী ও পরিবর্তন আনা হয়।

গত ৫ জুন অর্নথমন্তুত্নরী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করেন।  বাজেট আগামি ১ জুলাই মঙ্গলবার থেকে কার্যকর হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।