আরো ১৩ পণ্যের মোড়কে পাটের বস্তা বাধ্যতামূলক হচ্ছে


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৮ জুলাই ২০১৬

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি- এ ছয়টি পণ্য সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া শিগগিরই আরো ১৩টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।  

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলন-২০১৬ এ বস্ত্র ও পাট প্রতমিন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের এ কথা বলেন।

মির্জা আজম বলেন, কাঁচাপাট ও পাটজাত পণ্যের উৎপাদন রফতানি ও দেশের অভ্যন্তরে ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ, পরিবেশ রক্ষায় পণ্যের মোড়কীকরণে পাটপণ্য ব্যবহার বাধ্যতামূলক করে আইন প্রণয়ন করা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশকে আবারো সোনালি আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। এজন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন- ২০১০ সুষ্ঠুভাবে শতভাগ বাস্তবায়ন করা  হয়েছে। প্রধানমন্ত্রী পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করেছেন।
 
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের গৃহিত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে পাট ও বস্ত্র খাতের রফতানি বাজার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা অর্জন, পরিবেশ রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করার ক্ষেত্রে এ মন্ত্রণালয় সফল হবে।

এমইউএইচ/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।