১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীর তথ্য সংগ্রহে কমিটি


প্রকাশিত: ০১:১২ পিএম, ২৭ জুলাই ২০১৬

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, পাকিস্তানের ১৯৫ বা ততোধিক যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তা তথ্য সংগ্রহ করার লক্ষ্যে তদন্তকারী কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির মাধ্যমে যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তা সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ অব্যাহত আছে। তথ্যাদি প্রাপ্তির পর যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব তথ্য জানান।

কারাগারগুলোতে বিনা বিচারে কোনো বন্দি আটক নেই

যশোর-২ আসনের সদস্য মনিরুল ইসলামের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশের কারাগারগুলোতে বিনা বিচারে কোনো বন্দি আটক নেই বলে সংসদে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, দেশের ৬৮টি কারাগারে বর্তমানে ৬৭ হাজার ৫৮৩ জন বন্দি রয়েছে। এদের মধ্যে ৪৮ হাজার ৫৩৪ জন বিচারাধীন বন্দি এবং ১৯ হাজার ৪৯ জন সাজাপ্রাপ্ত বন্দি।

দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ

রাজশাহী-৪ আসনের সদস্য এনামুল হকের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে মোট ৩১ লাখ ৯ হাজার ৯৬৭টি মামলা বিচারাধীন। এর মধ্যে আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৯২টি এবং হাইকোর্ট বিভাগে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি। এছাড়া জেলা পর্যায়ে সহকারী জজ আদালত হতে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১টি এবং জুডিশিয়াল ম্যাজিট্রেট আদালতে (সিএমএম/সিজেএম) আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১টি।

তিনি বলেন, মামলারজট কমাতে বিচারক নিয়োগ, বিকল্প বিরোধ নিষ্পত্তির পদ্ধতি প্রয়োগ, অগ্রাধিকার ভিত্তিতে মামলা নিষ্পত্তি, প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন, ডিজিটাল কজলিস্ট চালু, আর্থিক অসচ্ছল ব্যক্তিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানসহ নানাবিধ কার্যক্রম চালু করা হয়েছে, আশা করি দ্রুত এসব মামলার নিষ্পত্তি হবে।

এইচএস/জেএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।