রেলের নিরাপত্তায় আরো ৮ হাজার আনসার


প্রকাশিত: ০১:৪২ পিএম, ১১ জানুয়ারি ২০১৫

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, জাতীয় সম্পদ রেলওয়েকে নাশকতা থেকে রক্ষা এবং যাত্রীদের নিরাপত্তায় সারাদেশে ৮ হাজার আনসার ও ভিডিপি সদস্য নিয়োগ দেয়া হবে। ২ হাজার ৮৭৭ কিলোমিটার দীর্ঘ রেলপথের ১ হাজার ৪১টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে রেলের নিয়মিত বাহিনী জিআরপি, আরএনবি, পুলিশের পাশাপাশি এসব আনসার ও ভিডিপি সদস্যরা দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে এদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। দ্রুত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে এসব আনসার সদস্যদের নিয়োগ দেয়া হবে।

রোববার রাজধানীর রেল ভবনে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা জানান। এ সময় রেলপথ মন্ত্রী নাশকতা ও ধ্বংসাত্মকের হাত থেকে বাংলাদেশ রেলওয়েকে রক্ষার জন্য স্থানীয় জনপ্রতিনিধি, সংসদ সদস্যসহ স্থানীয় জনগণকে এগিয়ে আসার আহবান জানান।

রেলপথ মন্ত্রী জানান, কুমিল্লার নাঙ্গলকোর্টে রেলওয়ের নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অবরোধের নামে ধ্বংসাত্মক ও নাশকতামূলক কাজের উস্কানি দিচ্ছেন।

মুজিবুল হক বলেন, রেলওয়ের যাত্রীদের সেবা ও নিরাপত্তা বিধানের দায়িত্ব আমাদের। আমরা সেই লক্ষ্যে কাজ করছি। রেলওয়ে যাত্রীরা যাতে নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারেন সেজন্য আমরা কাজ করছি। ঝুঁকিপূর্ণ পয়েন্টে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগের পাশাপাশি ট্রেন পাইলটিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। এখন থেকে ট্রেন ছাড়ার আগে পাইলটিং করা হবে।

এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৩৩৪টি যাত্রীবাহী ট্রেন চলাচল করে। অবরোধ সাত্ত্বও এই ট্রেনগুলো যথারীতি চলাচল করবে। এজন্য প্রয়োজনীয় নিরাপত্তা দেয়া হবে। আমাদের লক্ষ্য বাংলাদেশ রেলওয়েকে রক্ষা করা। এজন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়া হবে।

ট্রেনের শিডিউল বিপর্যয় সম্পর্কিত এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, নিরাপত্তার কারণে ট্রেন চলাচলের গতি কমানো হয়েছে। যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা কাজ করছি।

বৈঠকে রেলপথ মন্ত্রণালযের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্যকে প্রধান করে ১২ সদস্যের একটি রেল নিরাপত্তা ও মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পুলিশ, আনসার, স্থানীয় সরকার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি রাখা হয়েছে। এ কমিটি রেল নিরাপত্তার বিষয়টি সার্বক্ষনিক মনিটর করবে।

আন্তঃমন্ত্রণালয়ের এ বৈঠকে অর্থ, স্বরাষ্ট্র, রেলপথ মন্ত্রণালয় ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিনিধি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, আনসার ও ভিডিপি’র মহাপরিচালক, বাংলাদেশ পুলিশের প্রতিনিধি, রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। -বাসস

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।