বিশ্ব ইজতেমায় ট্রাফিক নির্দেশনা


প্রকাশিত: ০২:০০ পিএম, ১০ জানুয়ারি ২০১৫

তুরাগ তীরে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা রোববার সকাল সাড়ে ১০টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। লক্ষ লক্ষ দেশি ও বিদেশী ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াতে বাংলাদেশ পুলিশের ট্রাফিক বিভাগ ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ বিশেষ সার্ভিস চালু করেছে।

রোববার মুসল্লিরা কিভাবে কোন পথ ধরে চলাচল করতে পারবেন এজন্য নির্দেশন দিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

১০ জানুয়ারি সন্ধ্যা ৬ টা থেকে ১১ জানুয়ারি বিশেষ মোনাজাতের পর সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগর পুলিশ, ঢাকা ও গাজীপুর জেলা পুলিশ ট্রাফিক বিভাগ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

মুসল্লিদের নিরাপদে যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে আশুলিয়া ব্রিজ এলাকা থেকে আব্দুল্লাপুর হয়ে প্রগতি সরণি এবং টঙ্গি ব্রিজ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল  বন্ধ থাকবে। এ ক্ষেত্রে বিমানযাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ী এবং এম্বুলেন্স এই নির্দেশনার আওতামুক্ত থাকবে।

ঘোড়াশাল থেকে কালীগঞ্জ পূবাইল হয়ে আগত যানবাহন টঙ্গি রেলওয়ে স্টেশনের পূর্ব মারকুল(কে-২) পর্যন্ত চলাচল করতে পারবে। ঢাকা-সিলেট মহাসড়ক থেকে ঘোড়াশাল হয়ে ঢাকাগামী সাধারণ যানবাহনসমূহকে উক্ত রাস্তা পরিহার করে কাঁচপুর/যাত্রাবাড়ি সড়কে চলাচল করবে।

ইজতেমাস্থলে গমনেচ্ছুক মুসল্লি উত্তরার অধিবাসী, বিমানযাত্রী ও বিমানক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ী, এম্বুলেন্স, নিরাপত্তা বাহিনীর যানবাহন ব্যতীত অন্য সকল যানবাহন বিমানবন্দর সড়কের পরিবর্তে বিকল্প হিসেবে মিরপুর সাভার সড়ক ব্যবহার করবেন।

ঢাকা মহানগর থেকে যেসকল মুসল্লি পায়ে হেঁটে ইজতেমাস্থলে যাবেন তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর গোলচত্বর-আজমপুর-আব্দুল্লাহপুর হয়ে টঙ্গি ব্রিজ পরিহার করে তুরাগ নদীর উপরে নির্মিত বেইলী ব্রিজ অথবা কামারপাড়া ব্রিজ দিয়ে ইজতেমাস্থলে যেতে পারবেন।

উল্লেখ্য, গত শুক্রবার বাদ ফজর তাবলীগ জামায়াতের অন্যতম মুরুব্বী মাওলানা ইসমাইল হোসেনের বয়ানের মধ্য দিয়ে ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে শুরু হয় বিশ্ব তাবলিগ। চলছে ৫০তম বার্ষিক মহাসম্মেলন প্রথম পর্ব। দেশ বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ঐতিহাসিক তুরাগ তীরে অনুষ্ঠিত এ বিশ্ব ইজমোয় শরিক হয়েছেন। রবিবার প্রথম পর্বের শেষ মোনাজাত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।