ইউরোপে ইহুদিবিরোধী বিক্ষোভ


প্রকাশিত: ০৩:৩৫ এএম, ২৪ জুলাই ২০১৪

টানা তিন সপ্তাহ ধরে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলাকে কেন্দ্র করে ইউরোপের বেশ কয়েকটি দেশে ইহুদিবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসে তা সহিংস আকার ধারণ করেছে। খবর ডেইলিমেইলের।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে জার্মানি, ফ্রান্স ও ইতালির পররাষ্ট্রমন্ত্রীরা গত মঙ্গলবার এক যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা ইহুদিবিরোধী বিক্ষোভ ও এটাকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার নিন্দা জানিয়েছেন।

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই ইহুদিদের প্রতি সবচেয়ে বেশি ঘৃণা প্রকাশ করে স্লোগান দিতে দেখা গেছে। বিক্ষোভকারীরা সেখানে ‘ইহুদিদের গ্যাস চেম্বারে পাঠাও’ বলেও স্লোগান দেয়।

এ ধরনের স্লোগানের পরিপ্রেক্ষিতে দেশটির রাজধানী বার্লিনের পুলিশ সেখানে ইহুদিদের ঘৃণা করে স্লোগান দেওয়া নিষিদ্ধ করেছে। এমনকি জনগণের রোষ থেকে ইহুদি পর্যটকদের রক্ষায় কাজ করতে হচ্ছে পুলিশকে।

দেশটির পশ্চিমের শহর এসেন-এ ইহুদিদের একটি ধর্মীয় উপসনালয়ে হামলার পরিকল্পনার অভিযোগে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বার্লিনের এক মসজিদের ইমামের ‘জুয়নিস্ট ইহুদিদের’ হত্যার আহ্বানের বিষয়টি তদন্তাধীন অবস্থায় রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।