বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু


প্রকাশিত: ০২:৩২ এএম, ০৯ জানুয়ারি ২০১৫

শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫০তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দেশ-বিদেশের বিপুলসংখ্যক মুসল্লী যোগ দিয়েছেন মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহৎ এ ধর্মীয় সমাবেশে। ইজতেমাকে সর্বাত্মকভাবে সফল করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক নজরদারি ও প্রশাসনের তরফে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি।

টঙ্গীর তুরাগ তীরে ফজরের নামাজের পর তাবলিগ জামাতের অন্যতম জ্যেষ্ঠ মুরব্বি পাকিস্তানের মাওলানা ইসমাইল হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫০তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দেশী-বিদেশী মুসল্লিদের পদচারণায় ইসলামী মিলনমেলায় পরিণত হয়েছে বিশ্ব ইজতেমা ময়দান। দেশের ৩২টি জেলার কয়েক লাখ মুসল্লি জেলাভিত্তিক ৪০টি আলাদা খিত্তায় বিভক্ত হয়ে অবস্থান করছেন শামিয়ানা খুঁটির অস্থায়ী নিবাসে। বিশ্বের অর্ধশত দেশ থেকে কয়েক হাজার মেহমান ইজতেমায় অংশ নিচ্ছেন। এর আগে রাতভর বাস, ট্রেন, টেম্পুযোগে ইজতেমা ময়দানে আসতে দেখা যায় মুসল্লিদের।

শীতের ভোগান্তি সত্ত্বেও কেবল দীনের শিক্ষাগ্রহণের জন্যই ইজতেমার কষ্টকে আমলে নিচ্ছেন না মুসল্লিরা। শামিয়ানার নিচে মুসল্লিরা মুরব্বিদের বয়ান শুনছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।