নিশা দেশাই ঢাকায়


প্রকাশিত: ০৪:৩৪ এএম, ১০ জুলাই ২০১৬

মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন। রোববার সকালে ঢাকা পৌঁছান তিনি।

১ জুলাই গুলশানের হলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলা ও ঈদুল ফিতরের দিন শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের বিষয়টি নিশার এ সফরে প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

দুই দিনের সফরে নিশা দেশাই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী এএইচএম মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ছাড়াও সরকারের কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে আলোচনা করবেন। এছাড়া রাজধানীর কলাবাগানে ইউএসএআইডির কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার এক বন্ধুকে কুপিয়ে হত্যার ঘটনার তদন্তের অগ্রগতি নিয়েও আলোচনা হতে পারে।

উল্লেখ্য, দুই মাসের ব্যবধানে ঢাকায় এটি তার দ্বিতীয় সফর। যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান মারা যাওয়ার ঘটনায় গত মে মাসে ঢাকায় এসেছিলেন নিশা দেশাই। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং পররাষ্ট্রমন্ত্রী এএইচএম মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন নিশা।

গুলশান হামলার পর ৩ জুলাই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে শেখ হাসিনাকে ফোন করেছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ফোনে কেরি শেখ হাসিনাকে বলেছিলেন, সন্ত্রাস নির্মূলে বাংলাদেশকে সব ধরনের সহায়তা দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত।  

গুলশানের রেস্তোরাঁয় জঙ্গি হামলার প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন। ৩ জুলাই সন্ধ্যায় জন কেরি ফোনে বলেন, সন্ত্রাস নির্মূলে বাংলাদেশকে সব ধরনের সহায়তা দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত।

এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।