ফাঁকা হচ্ছে ঢাকা


প্রকাশিত: ১০:০২ এএম, ০৪ জুলাই ২০১৬

সরকারের নির্বাহী আদেশে টানা ৯ দিনের ঈদের ছুটি গত শুক্রবার থেকে শুরু হয়েছে। এই দীর্ঘ ছুটিতে ইতোমধ্যে ফাঁকা হতে শুরু করেছে ঢাকা। ঈদুল ফিতর উপলক্ষে সরকারি চাকরিজীবীদের শেষ কর্মদিবস ছিল বৃহস্পতিবার। আর বেসরকারি প্রতিষ্ঠানে শেষ কর্মদিবস ছিল আজ সোমবার।

ঈদের আগে এবার সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে ক্রমান্বয় ছুটি হওয়ায় গত বৃহস্পতিবার থেকেই ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহস্পতি ও শুক্রবার অধিকাংশ সরকারি কর্মকর্তা গ্রামে ঈদ উদযাপনের জন্য ঢাকা ছেড়েছেন। আর আজ যেসব বেসরকারি কর্মকর্তা অফিসের প্রয়োজনে ঢাকা ছিলেন, তাদের অধিকাংশই আজ ঢাকা ছাড়ছেন।

ফলে সোমবার দুপুর থেকেই বাস, ট্রেন, লঞ্চে এই ঈদযাত্রা অব্যাহত ছিল। গত কয়েক দিন ধরে বিশেষ করে বৃহস্পতিবার বিপুলসংখ্যক মানুষ ঢাকা ছাড়ার কারণে রাজধানীতে মানুষ কমে গেছে।

রাজধানীর পুরানা পল্টনে ট্রাফিক পুলিশ কর্মকর্তা আকবর হোসেন দায়িত্ব পালন করছিলেন। তিনি জাগো নিউজকে জানান, গত কয়েকদিন থেকেই রাস্তায় গাড়ির চাপ তুলনামূলক কম। খুব সম্ভবত আজকের পর ঢাকা পুরোপুরি ফাঁকা হয়ে যাবে। তবে সোমবার দুপুরের পরে পল্টন-গুলিস্তানমুখী রাস্তায় কিছুটা জ্যাম দেখা যাচ্ছে। এর কারণ তিনি উল্লেখ করে ঈদ উপলক্ষে ফুটপাতে আজকেই শেষ কেনাকাটা চলছে তাই এই এলাকায় এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে।

এ বিষয়ে আনোয়ার টেক্সটাইল লিমিটেডের এক্সিকিউটিব অফিসার হাবিবুর রহমান বলেন, পরিবারে সঙ্গে ঈদ করতে গ্রামের বাড়ি সিরাজগঞ্জ যাবেন। আজই ছিল তার শেষ অফিস। অফিসে হাজিরা দিয়ে দুপুর ১টায় অফিস থেকে বেরিয়ে গেছেন। তার গাড়ি ছিল কল্যাণপুর থেকে ছেড়ে যাওয়া হানিফ পরিবহনের বেলা ৩টার গাড়ি। কিন্তু গাড়ি ছেড়েছে ৩টা ২০ মিনিটে। তিনি বলেন, বাসস্ট্যান্ডে আসতে বা বাস পেতে খুব দেরি হয়নি। মাত্র ২০ মিনিট দেরি হয়েছে।

কল্যাণপুর থেকে ছেড়ে যাওয়া হানিফ পরিবহনের কাউন্টার ম্যানেজার আরিফ বলেন, রাস্তায় যানজট নেই। ফলে গাড়িগুলো সময়মতো আসছে। যাত্রীদের খুব বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে না।

এদিকে কাকরাইল, মালিবাগ, মৌচাক, মগবাজার, মহাখালীসহ রাজধানীর অন্যান্য অঞ্চল ঘুরে রাস্তায় গাড়ি আগের তুলনায় অনেক কম দেখা গেছে। মালিবাগ-মৌচাক উড়াল সেতুর হলিফ্যামিলি থেকে সাতরাস্তা অংশ উদ্বোধনের পর তীব্বতসহ এর আগের মোড়ে নিয়মিত যানজট দেখা গেলেও আজ ছিল পুরোপুরি উল্টো চিত্র। এদিন অধিকাংশ সময় এসব এলাকা ফাঁকাই ছিল।

পরিবহন মালিকরা বলছেন, অন্য যে কোনো সময়ের চেয়ে এবার ঈদের ছুটিতে ঘরেফেরা মানুষের ঢল তুলনামূলক অনেক কম। এর কারণ হিসেবে তারা লম্বা ছুটির কথা বলছেন।

গত বৃহস্পতিবার থেকে বাস, ট্রেন ও লঞ্চে মানুষের ভিড় ছিল লক্ষ্য করার মতো। তবে এবার ঈদযাত্রায় এখন পর্যন্ত ঘরফেরা মানুষকে সে ধরনের ভোগান্তিতে পড়তে হয়নি। সোমবার সকাল থেকে বেলা ২টা পর্যন্ত রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাসস্ট্যান্ড, সদরঘাট লঞ্চঘাট ও কমলাপুর রেলস্টেশনে গিয়ে মানুষের ভিড় দেখা গেছে। অবশ্য ঢাকার আশপাশের জেলাগুলোতে যাওয়ার জন্য মহাখালী ও গুলিস্তানে ভিড় বেশি দেখা গেছে। তবে সার্বিকভাবে এবার ঈদযাত্রায় এখন পর্যন্ত তেমন ভোগান্তি ছাড়াই মানুষ ঢাকা ছাড়ছে।

এমইউএইচ/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।