শান্তিরক্ষা মিশনে আরও বাংলাদেশি যোগ দেবে


প্রকাশিত: ০৬:২৭ এএম, ২৩ জুলাই ২০১৪

মধ্য আফ্রিকা ও সুদানে আরও কয়েক হাজার বাংলাদেশি জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বুধবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি হার্বে লেকসুসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

শাহরিয়ার আলম জানান, বর্তমানে শান্তিরক্ষা মিশনে মোট আট হাজার ৮৪৬ জন বাংলাদেশি কাজ করছেন। তার  মধ্যে নারী শান্তিরক্ষি মাত্র ২১৯ জন। এ সংখ্যা বাড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

বৈঠক সূত্র জানা যায়, শান্তিরক্ষা মিশনে নেতৃত্ব দানের জন্য বাংলাদেশি শান্তিরক্ষিদের তিনটি বিষয়ে উন্নতি করার জন্যে সুপারিশ করেছেন হার্বে লেকসুস। ভাষা, কুইক রেসপনস এবং যে দেশে শান্তি রক্ষা মিশন পরিচালনা হবে সে দেশ  সম্পর্কে সম্যক ধাষণা রাখার কথা বলেন তিনি। ১৮ বছর পর জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের বেতন বাড়ানোর জন্য লেকসুসকে ধন্যবাদ জানান শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বাংলাদেশে আসতে চান। নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন নিজের চোখে দেখতে বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করেন তিনি।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, তিনি ধর্মীয় কাজে মক্কা গেছেন। এ বিষয়ে আমাদের কিছু বলার নেই। তবে, স্বরাষ্ট্র এবং আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফিরিয়ে আনার কার্যক্রম শুরু হলে আমরা সহযোগিতা করব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।