স্বাস্থ্য খাতে আরো ১২০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক


প্রকাশিত: ০২:১৬ পিএম, ২৬ জুন ২০১৬

স্বাস্থ্য খাতের উন্নয়নে বিশ্বব্যাংক আরও ১৫ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায়  ১২০০ কোটি টাকা। স্বাস্থ্য খাত উন্নয়ন কর্মসূচির আওতায় এ অর্থ ব্যয় করা হবে।

সম্প্রতি এ ঋণের প্রস্তাব অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের বোর্ড সভা। রোববার সংস্থার ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গর্ববতী মায়েদের স্বাস্থ্য সেবা নিশ্চিত এবং যক্ষ্মা প্রতিরোধে স্বাস্থ্য খাতের চ্যালেঞ্জ মোকাবেলায় এ অতিরিক্ত অর্থ সরকারকে শক্তি জোগাবে। এছাড়া এ কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্য তথ্য ভাণ্ডার গড়ে তোলা হবে। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো ওয়েবসাইটের মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত অভিযোগের সমাধান দেয়া হবে।

বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি কিমিও ফান বলেন, স্বাস্থ্য খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। মা ও শিশু স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনায় বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত। এখন বাংলাদেশ মানসম্মত স্বাস্থ্য সেবার জন্য সংগ্রাম করছে।  

স্বাস্থ্য খাত উন্নয়ন কর্মসূচি এবং সরকারের নানা উদ্যোগের কারণে ২০১০ সাল থেকে দেশে মাতৃ মৃত্যুর হার কমেছে ৪০ শতাংশ। ২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশে পাঁচ বছরের কম বয়সের শিশুর মৃত্যুর হার কমেছে ২৯ শতাংশ। একই সময়ে প্রশিক্ষণপ্রাপ্তদের মাধ্যমে শিশু জন্মদানের প্রবণতা ২১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪২ শতাংশ।

এমএ/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।