চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম: নসরুল হামিদ


প্রকাশিত: ০৬:৪০ এএম, ২৬ জুন ২০১৬

বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, দেশে বর্তমানে চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কিছুটা কম। তাই চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে গ্যাসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গত কয়েক বছরে উৎপাদন যথেষ্ট বৃদ্ধি পেলেও এখনও দেশে বিদ্যমান চাহিদা অনুযায়ী অনেক ক্ষেত্রেই গ্রাহকদের গ্যাস সরবরাহ সম্ভব হচ্ছে না।

রোববার জাতীয় সংসদের সালমা ইসলামের (ঢাকা-১) এক প্রশ্নের জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী একথা জানান।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে গ্যাস চাহিদার পরিমাণ দৈনিক ৩২০০ মিলিয়ন ঘন ফুটের অধিক। এর বিপরীতে দৈনিক গড়ে প্রায় ২৭৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। গ্যাসের বিদ্যমান অবস্থায় নতুন এলাকায় নেটওয়ার্ক বর্ধিত না করে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানিও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটির মাধ্যমে শিল্প খাতে সীমিত হারে গ্যাস সংযোগ প্রদান করা হচ্ছে।

পিনু খানের (মহিলা আসন-২৩) এক প্রশ্নের জবাবে নসরুল প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দৈনিক বিদ্যুৎ উৎপাদন গড়ে ৮৮৫০ থেকে ৮৯০০ মেগাওয়াট এবং দৈনিক চাহিদা ৯০০০ মেগাওয়াট।

তিনি বলেন, উৎপাদন বৃদ্ধি ও সকল নাগরিককে বিদ্যুৎ সেবায় অন্তর্ভূক্ত করার লক্ষ্যে সরকার যুগোপযোগী বাস্তবসম্মত টেকসই পরিকল্পনা নিয়েছে। এ লক্ষে কয়লা ভিত্তিক বৃহৎ বিদ্যুৎ প্রকল্পসহ নতুন নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কার্যক্রম গ্রহণ করেছে। এর আওতায় ২০২১ সালনাগাদ সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে।

এইচএস/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।