রূপকল্প বাস্তবায়নে স্থানীয় সরকার মূল হাতিয়ার


প্রকাশিত: ০৭:৫২ পিএম, ১৯ জুন ২০১৬

সরকার ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে স্থানীয় সরকারকে মূল হাতিয়ার হিসেবে উল্লেখ করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। রোববার রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাব মিলনায়তনে এক ইফতার মাহফিলে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, রূপকল্প বাস্তবায়নের জন্য গ্রামীণ অর্থনীতির উন্নয়ন জরুরি। আর গ্রামীণ অর্থনীতির উন্নয়নের জন্য সমবায় ভিত্তিক অর্থনীতি একমাত্র বাহন।

এলজিআরডি মন্ত্রী বলেন, ‘পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আরেকটি উদ্ভাবন রয়েছে। যা পৃথিবীর কোনো দেশে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক চিন্তায় মাইক্রো সেভিংস পদ্ধতি গ্রামীণ পর্যায়ে শক্তিশালী অবস্থান গড়েছে। এটি এমন একটি জিনিস, যা মানুষকে ঋণগ্রস্ত করবে না, বরং ঋণমুক্ত রাখবে। প্রকল্পটি হচ্ছে- একটি বাড়ি একটি খামার।’

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘মাত্র অল্প কিছুদিনের মধ্যে ৪০ লাখ সদস্য মাইক্রো সেভিংসের আওতায় এসেছে। এদের মূলধন দুই হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। যা বিশ্বের জন্য রোল মডেল।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, স্থানীয় সরকার বিভাগ সচিব আবদুল মালেক, পল্লী উন্নয়ন সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব প্রশান্ত কুমার রায়।

এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।