এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম


প্রকাশিত: ১০:৩২ এএম, ১৮ জুন ২০১৬

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও সামাজিক জবাবদিহিতা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ‘এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম’।

একই সঙ্গে এসডিজি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট পক্ষের মধ্যে তথ্য বিনিময়সহ সার্বিক সমন্বয় করতে সহযোগিতা করবে এ প্ল্যাটফর্ম। এর সচিবালয়ের দায়িত্ব পালন করবে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়নে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। প্ল্যাটফর্মের আহ্বায়ক নির্বাচন করা হয়েছে সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে।

সংবাদ সম্মেলনে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই প্ল্যাটফর্মের সমন্বয়ক করা হয়েছে সিপিডির পরিচালক আনিসাতুল ফাতেমা ইউসুফকে। দেশের আট বিশিষ্ট ব্যক্তিকে কোর গ্রুপ সদস্য এবং ১৩  বিশিষ্টজনকে নিয়ে উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। এছাড়া ২৬ বেসরকারি সংস্থাকে এই প্ল্যাটফর্মের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে।

সংবাদ সম্মেলনে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ২০১৫ সালে জাতিসংঘ কর্তৃক অনুমোদিত এসডিজি বাস্তবায়নের মধ্য দিয়ে দেশে সুশাসন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠিত করতে সরকারকে সহযোগিতা করবে এই প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্মের লক্ষ্য এসডিজি বাস্তবায়নের অগ্রগতি ও মাত্রা পর্যবেক্ষণ, চ্যালেঞ্জগুলোর বিষয়ে নীতিনির্ধারকদের সচেতন করা যাতে বিনিয়োগকৃত অর্থের সুষ্ঠু ব্যবহার সম্ভব হয়। এছাড়া বাস্তবায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও সামাজিক জবাবদিহিতা নিশ্চিত করা, বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট পক্ষের মধ্যে তথ্য বিনিময়সহ সার্বিক সমন্বয় করতে সহযোগিতা করবে এ প্ল্যাটফর্ম।

অনুষ্ঠানে কোর গ্রুপ সদস্য ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন,  সুশাসনের অভাব দেশে দুর্নীতি বাড়ায় আর মানবাধিকার লঙ্ঘন করে রাষ্ট্র পরিচালিত হলে নাগরিক মৌলিক অধিকার সংকুচিত হয়। এমতাবস্থায় রাষ্ট্র ও জনগণকে একসঙ্গে কাজ করার জন্য এই প্ল্যাটফর্ম গঠন করা হয়েছে। দেশে এখন সুশাসনের অভাব ও মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

প্ল্যাটফর্মটির আরেক কোর গ্রুপ সদস্য ও মানুষের জন্য ফাউন্ডেশনের চেয়ারম্যান শাহীন আনাম বলেন, তৃণমূল পর্যায়সহ সবার জন্য সমান সুযোগ তৈরি করে এসডিজি বাস্তবায়ন করতে হবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম বলেন, কর্মসংস্থানের ক্ষেত্রে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশে এসিডিজির সঠিক বাস্তবায়ন নিশ্চিত করতে পরিবেশবান্ধব শিল্পায়ন কীভাবে করা যায়, তার উদ্যোগ নিতে হবে। সরকারি বেসরকারি দু’পক্ষকেই এজন্য সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করার অঙ্গীকার নিয়ে এই প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে। এসডিজির যেসব লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সমস্যা বা ত্রুটি থাকবে, তা শুধরানোর জন্য এ প্ল্যাটফর্ম সমালোচনা করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, তত্ত্বাবাধয়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী প্রমুখ।

এমএ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।