কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব


প্রকাশিত: ১২:০০ পিএম, ২২ জুলাই ২০১৪

আদালত অবমাননার অভিযোগে জারি করা রুলের জবাব না দেওয়ায় কক্সবাজারের জেলা প্রশাসককে (ডিসি) তলব করেছে হাইকোর্ট। আগামী ৯ সেপ্টেম্বর স্বশরীরে তাকে আদালতের হাজির হতে আদেশ দেয়া হয়েছে।

এক আবেদনের শুনানি করে মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. আশরাফুল কামাল এ আদেশ দেন। এর আগে আদালতের রায় অনুসারে স্থাপনা অপসারণ না করে নতুন স্থাপনা নির্মাণ করায় চার সচিবসহ ১২ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে না, জানতে চেয়ে গত ৪ এপ্রিল রুল জারি করেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে বিবাদীদেরকে রুলের জবাব দিতে বলা হয়। কিন্তু দুই সপ্তাহ সময় পার হওয়ার পর রুলের জবাব না দেওয়ায় কক্সবাজার জেলার ডিসিকে মঙ্গলবার তলব করে আদেশ দেন আদালত।

গত ২৭ ডিসেম্বর একটি দৈনিক পত্রিকায় ‘কক্সবাজারে বন বিভাগের জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি এ আবেদন করে। আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী ইকবাল কবির লিটন।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, জমি বন বিভাগের। পরিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে স্থাপনা নির্মাণে রয়েছে আদালতের নিষেধাজ্ঞা। তারপরও কক্সবাজারের কলাতলী এলাকায় গড়ে উঠছে জেলা কালেক্টরেট কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের আবাসন প্রকল্প। এরই মধ্যে শতাধিক স্থাপনা নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে কাটা পড়ছে ৫১ একর বন।

হাইকোর্টের আদেশ বাস্তবায়নে পরিবেশ আইনবিদ সমিতি গত ১৮ ফেব্রুয়ারি এই আবেদেনর সব বিবাদীদেরকে লিগ্যাল নোটিশ দেয়। এর আগেও আরেকবার লিগ্যাল নোটিস দেওয়া হয়। কোনোটির জবাব না দেওয়ায় আদালত অবমাননার অভিযোগ আনা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।