খসড়া ভোটার তালিকা প্রকাশ আজ


প্রকাশিত: ০২:৫৪ এএম, ০২ জানুয়ারি ২০১৫

সারা দেশে হালনাগাদ করা খসড়া ভোটার তালিকা আজ শুক্রবার প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি প্রথমবারের মতো তা অনলাইনে প্রকাশ করা হবে। এদিকে হালনাগাদ ভোটারের তথ্য অনুসারে দেশে নারী ভোটারের সংখ্যা আবারও কমেছে।

ইসির হালনাগাদ করা খসড়া ভোটার তালিকা আজ শুক্রবার থেকে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা বা থানা নির্বাচন কার্যালয় এবং সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের কার্যালয়ে রাখা হবে। এ ছাড়া প্রথমবারের মতো তালিকা ইসির তিনটি ওয়েবসাইটে (www.ec.org.bd/www.ecs.gov.bd/www.services.nidw.gov.bd) প্রকাশ করা হবে।

এই খসড়া ভোটার তালিকায় ভোটার হওয়ার যোগ্য কারো নাম বাদ পড়ে থাকলে, কারো জন্ম তারিখ, ঠিকানা, মা-বাবার নাম বা অন্য কোনো তথ্য ভুল থাকলে, কোনো মৃত ব্যক্তির নাম ভোটার তালিকায় থাকলে, ভোটারের ঠিকানা স্থানান্তরের প্রয়োজন হলে এবং কোনো ভোটার বিষয়ে আপত্তি থাকলে, তা সংশোধনের জন্য আগামী ১৭ জানুয়ারির মধ্যে আবেদন করা যাবে। আবেদন করতে হবে সংশোধনকারী কর্তৃপক্ষের কাছে।

সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সংশোধনকারী কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/অতিরিক্ত জেলা প্রশাসক/ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এবং কয়েকটি বিশেষ এলাকায় অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে সংশোধনকারী কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সংশোধনকারী কর্তৃপক্ষ আগামী ২২ জানুয়ারির মধ্যে প্রাপ্ত আবেদনের নিষ্পত্তি করবেন এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

কক্সবাজারসহ বিশেষ কয়েকটি এলাকায় ভোটার তালিকায় রোহিঙ্গা ভোটার অন্তর্ভুক্তির অভিযোগ উঠেছে। কারো জানা মতে খসড়া তালিকায় কোনো রোহিঙ্গা ভোটার থাকলে, তা সংশোধনকারী কর্তৃক্ষকে জানাতে পারবেন।

প্রসঙ্গত, ২০০৮ সালে প্রথমবারের মতো তৈরি হওয়া ছবিসহ ভোটার তালিকায় পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি ছিল। সেবার ভোটার ছিল আট কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮ জন। এর মধ্যে নারী ছিল চার কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৪৯ এবং পুরুষ ছিল তিন কোটি ৯৮ লাখ ২২ হাজার ৫৪৯ জন। নারী ভোটাদের সংখ্যা বেশি ছিল ১৪ লাখ ১৩ হাজার ৬০০ জন। ২০১৩ সালের ভোটার হালনাগাতেও পুরুষের তুলনায় নারী ভোটার কম নিবন্ধিত হয়েছিল। সেবার সারা দেশে মোট ৬৯ লাখ ৩০ হাজার ৩০৩ জন নতুন ভোটার অন্তর্ভুক্ত হয়। যার মধ্যে নারী ছিল ২৮ লাখ ১৮ হাজার ৬৩৮ এবং পুরুষ ৪১ লাখ ১১ হাজার ৬৬৫ জন। নারীর চেয়ে পুরুষ ভোটার বেশি ছিল ১২ লাখ ৯৩ হাজার ২৭ জন। নারী ভোটার কমে যাওয়ার এ হার আদমশুমারির হিসাবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ১৪ কোটি ৯৬ লাখের বেশি। এর মধ্যে নারী সাত কোটি ৪৭ লাখ এবং পুরুষ সাত কোটি ৪৯ লাখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।