নূরজাহানের দ্বিতীয় জানাজা গুলশান-১ মসজিদে


প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৩ মে ২০১৬

দ্বিতীয় নামাজে জানাজার জন্য কেন্দ্রীয় শহীদ মিনার থেকে নূরজাহান বেগমের মরদেহ বাদ মাগরিব গুলশান-১ জামে মসজিদ নেয়া হচ্ছে। দ্বিতীয় জানাযা শেষে রাতেই মিরপুরস্থ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের কথা রয়েছে।

এর আগে সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’ এর সম্পাদক নূরজাহান বেগমের প্রথম জানাজা সোমবার বাদ জোহর ৩৮, শরতগুপ্ত রোড, নারিন্দার বাসভবনে অনুষ্ঠিত হয়।

সেখানে থেকে সর্বস্তরের মানুষকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ দিতেই নূরজাহানের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। বিকেল ৩টা ২৬ থেকে সাড়ে ৫টা পর্যন্ত সেখানে রাখা হয়। এরপর বাদ মাগরিব গুলশান-১ জামে মসজিদ ২য় জানাজার উদ্দেশে মরদেহ আনা হচ্ছে।

প্রসঙ্গত, নূরজাহান বেগম স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

১৯৪৭ সালে ২০ জুলাই কলকাতা থেকে প্রথমবারের মতো প্রকাশ পায় নারীদের জন্য সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’। যার সম্পাদনার দায়িত্বে ছিলেন বেগম সুফিয়া কামাল। নারী জাগরণের পথিকৃৎ হিসেবে বেগম রোকেয়া, বেগম সুফিয়া কামালের পর যার নাম আসে তিনি ‘বেগমে’র সম্পাদক নূরজাহান বেগম।

সাহিত্য ক্ষেত্রে নারীদের এগিয়ে নেয়ার লক্ষ্যে তিনি ১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে পত্রিকাটি প্রকাশ করেন। পরবর্তীতে ১৯৫০ সাল থেকে বেগম পত্রিকা ঢাকায় প্রকাশিত হতো।

জেইউ/এসকেডি/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।