নূরজাহানের প্রথম জানাজা সম্পন্ন


প্রকাশিত: ০৯:০৩ এএম, ২৩ মে ২০১৬

প্রথম নারী সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’ এর সম্পাদক নূরজাহান বেগমের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। সোমবার বাদ জোহর দুপুর আড়াইটায় ৩৮, শরতগুপ্ত রোড, নারিন্দার বাসভবনে অনুষ্ঠিত হয়।

প্রথম জানাজা শেষে নুরজাহানের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে।
 
সকলের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ বিকেল ৩টা থেকে ৫টার মধ্যে শহীদ মিনার নেয়া হবে। তবে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানান, বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত সর্বস্তরে মানুষের শ্রদ্ধার জন্য নূরজাহান বেগমের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।
   
পরে বাদ মাগরিব গুলশান-১ জামে মসজিদে ২য় জানাজা শেষে রাতেই মিরপুরস্থ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের কথা রয়েছে।
 
এর আগে স্কয়ার হাসপাতালের মেডিসিন অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার বিভাগের কনসালট্যান্ট ডা. মির্জা নাজিম উদ্দিন জানান, নূরজাহান বেগম সকাল ৯টা ৪৫ মিনিটে মারা যান।
 
নূরজাহান বেগম শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ৪ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নেন।

নারী জাগরণের পথিকৃৎ হিসেবে বেগম রোকেয়া, বেগম সুফিয়া কামালের পর যাঁর নাম আসে তিনি ‘বেগমে’র সম্পাদক নূরজাহান বেগম।  

সাহিত্য ক্ষেত্রে নারীদের এগিয়ে আনার লক্ষ্যে তিনি ১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে পত্রিকাটি প্রকাশ করেন। পরবর্তীতে ১৯৫০ সাল থেকে বেগম পত্রিকা ঢাকায় প্রকাশিত হতো।

এআর/জেইউ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।