সাংবাদিককে জনপ্রশাসন মন্ত্রণালয়ে তলবে ডিআরইউর নিন্দা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০১ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

সংবাদ প্রকাশের জেরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য ও দৈনিক কালবেলার জ্যেষ্ঠ প্রতিবেদক জাকির হোসেন লিটনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে তলবের ঘটনায় নিন্দা জানিয়েছে ডিআরইউ।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিন কার্যনির্বাহী কমিটির পক্ষে লিটনকে তদন্ত কমিটির সামনে উপস্থিত থাকার নোটিশের ঘটনায় এ নিন্দা জানান।

নেতৃবৃন্দ বলেন, প্রতিবেদন প্রকাশের জেরে গঠিত তদন্ত কমিটি কোনো রিপোর্টারকে এভাবে তলব করতে পারে না। তারা আদালত নন। এটি অগ্রহণযোগ্য। চিঠি ভাষাগতভাবে ঠিক হয়নি। কর্তৃপক্ষ শুনানিতে না ডেকে গোপনে রিপোর্টারের কাছে তথ্য-প্রমাণ চাইতে পারেন।

জানা যায়, গত ২৬ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্তকারী কর্মকর্তার দপ্তর থেকে সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তা ও সিনিয়র সহকারী সচিব কে. এম. ইয়াসির আরাফাতের সই করা একটি নোটিশ দৈনিক কালবেলা পত্রিকায় পাঠানো হয়।

ওই নোটিশে উল্লখ করা হয়, গত ২৪ সেপ্টেম্বর দৈনিক কালবেলায় ‘তিন কোটি টাকার চেক দিয়ে ডিসির পদায়ন!’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে চেকের সত্যতা যাচাইয়ের জন্য গঠিত তদন্ত কমিটি কর্তৃক ২৮ সেপ্টেম্বর বেলা ১১টায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২১২/এ সভাকক্ষে (ভবন নং-০১, তয় তলা) শুনানি গ্রহণ করা হবে। তদন্তের স্বার্থে যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে বিনীতভাবে অনুরোধ করা হলো।

জাকির হোসেন লিটন জানিয়েছেন, সুনির্দিষ্ট তথ্য-উপাত্তের ভিত্তিতেই এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক জাকির হোসেন লিটনকে সংবাদ প্রকাশের জেরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্তকারী কর্মকর্তার দপ্তরে উপস্থিত হওয়ার নোটিশ স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ ধরনের নোটিশ অত্যন্ত দুঃখজনক এবং মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার পরিপন্থি। অবিলম্বে এ নোটিশ প্রত্যাহারের দাবি জানান তারা।

এনএইচ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।