আগামীতে প্রিন্ট জার্নালিজম থাকবে না


প্রকাশিত: ১১:২২ এএম, ০৩ মে ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, আগামী ১০ থেকে ২০ বছরের মধ্যে প্রিন্ট জার্নালিজম থাকবে না। এখন অনেক সংবাদ মাধ্যম অনলাইনে চলে যাচ্ছে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

দিবসটি উপলক্ষে একটি জরিপ প্রতিবেদন উপস্থাপন করা হয়। পরিপ্রেক্ষিত আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবির।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, তরুণরাই বর্তমান গণমাধ্যমকে সামনে নিয়ে যাবে। আর গণমাধ্যমে তৃণমুল পর্যায়ের প্রতিনিধিত্ব থাকতে হবে। তবে গণমাধ্যম নিয়ে বাংলাদেশে গবেষণা বেশি হয় না।

এ সময় আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, একুশে টেলিভিশনের (ইটিভি) প্রধান নির্বাহী ও এডিটর ইন চিফ  মনজুরুল আহসান বুলবুল, ৭১ টিভির পরিচালক (বার্তা) ইশতিয়াক রেজা, ডিবিসি টিভির সম্পাদক প্রনব সাহা প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়াও দৈনিক ইত্তেফাকের ব্যবস্থাপনা সম্পাদক আশিস সৈকত, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি শাবান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।  

একুশে টেলিভিশনের (ইটিভি) প্রধান নির্বাহী ও এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল বলেন, বিশ্ব মু্ক্ত গণমাধ্যম দিবসে আমাদের সাংবাদিকদের একটি অংশ ফেনিতে অপর পক্ষকে কুপিয়ে হত্যার উদ্দেশ্যে হামলা চালিয়েছে। এদের বিচার যদি আমাদের করতে হয় এর চেয়ে বিব্রতকর পরিস্থিতি আর কি হতে পারে।

আমাদের অর্থনীতি পত্রিকার সম্পাদক নাঈমুল ইসলাম খান বলেন, আমাদের সৃজনশীলতায় এগিয়ে যেতে হবে। পত্রিকার জন্য পথটা আরো চ্যালেঞ্জিং। মানুষের জন্য নতুন নতুন কনটেন্ট নিয়ে আসতে হবে।

৭১ টিভির পরিচালক (বার্তা) ইশতিয়াক রেজা বলেন, গবেষণায় উঠে এসেছে যে, নিউজে মানুষের আগ্রহ বেশি। টকশো যেহেতু মধ্যরাতের অনুষ্ঠান তাই দর্শক কম। কিন্তু গণমাধ্যমের সামনের পথটা খুব বেশি সুখকর হবে কি-না আমি জানি না।

পরিপ্রেক্ষিত এর নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবির বলেন, টিভিতে ভাল অনুষ্ঠান করলে স্পনসরের অভাব হয় না।

জরিপে উল্লেখ করা হয়, দেশে ১১ শতাংশ মানুষ অনলাইন সংবাদমাধ্যমের ওপর নির্ভর করেন। অন্যদিকে মাত্র ৫ শতাংশ মানুষ নির্ভর করেন পত্রিকার ওপর। সবচেয়ে নিচের দিকে রয়েছে রেডিও। মাত্র ১ শতাংশ মানুষ নির্ভর করেন এ মাধ্যমটির ওপর।

অন্যদিকে টেলিভিশন দর্শকদের মূল আকর্ষণ নিউজ। জরিপে বলা হয়, দর্শকদের মধ্যে ২৫ শতাংশ সংবাদ দেখেন, নাটক ও টেলিফিল্ম দেখেন ২০ শতাংশ, খেলার অনুষ্ঠান দেখেন ১৭ শতাংশ, টিভি সিরিয়াল দেখেন ১৩ শতাংশ, টক শো দেখেন ৬ শতাংশ মানুষ।

এইচএস/একে/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।