আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড পেলেন জাগো নিউজের মাসুদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫১ পিএম, ২৩ আগস্ট ২০২৩

ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সংক্রান্ত দুর্যোগ বিষয়ে সচেতনতা বাড়াতে এবং এ সংক্রান্ত প্রস্তুতিতে উৎসাহিত করতে সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড পেয়েছেন জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক মাসুদ রানা।

‘ম্যাস মিডিয়া জার্নালিজম’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। দুই ক্যাটাগরিতে তিন সাংবাদিক এবং তিন বেসরকারি প্রতিষ্ঠান এ পুরস্কার পেলেন।

বুধবার (২৩ আগস্ট) সকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে পুরস্কার বিজয়ীদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ তুলে দেওয়া হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। দ্বিতীয়বারের মতো এ পুরস্কার দেওয়া হলো।

বড় ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ, প্রস্তুতিতে পিছিয়ে’ শিরোনামের বিশেষ প্রতিবেদনের জন্য এ পুরস্কার পেয়েছেন মাসুদ রানা। গত বছরের (২০২২ সাল) ৩১ মার্চ জাগো নিউজে প্রকাশিত এ প্রতিবেদনে বাংলাদেশের ভূমিকম্পের ঝুঁকি এবং প্রস্তুতির দুর্বলতার বিষয়টি তুলে ধরা হয়।

‘ম্যাস মিডিয়া জার্নালিজম’ ক্যাটাগরিতে প্রথম রানারআপ সময় টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক মারজিয়া হাশমি মম ও দ্বিতীয় রানারআপ নিউ এজের স্টাফ করেসপন্ডেন্ট রাশেদ আহমেদ।

‘প্রাইভেট অর্গানাইজেশন’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। প্রথম রানারআপ ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং দ্বিতীয় রানারআপ এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন)।

ওয়ালটনের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম এস শোয়েব হোসেন নোবেল, ব্র্যাক ব্যাংকের হেড অব জেনারেল সার্ভিসেস মো. আমিন আকবর এবং ‘স্বপ্ন’ এর ডিরেক্টর (অপারেশন্স) আবু নাসের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ১০ এপ্রিল পর্যন্ত কার্যক্রম ছিল এ বছরের প্রতিযোগিতার আওতাভুক্ত। জুরি বোর্ডের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নির্বাচিত করা হয়। উভয় ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে দেওয়া হয় ৫০ হাজার টাকা করে পুরস্কার। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় সেরা পায় যথাক্রমে ৩৫ হাজার টাকা ও ২৫ হাজার টাকা করে পুরস্কার।

স্ট্রেংদেনিং আরবান পাবলিক প্রাইভেট প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়েন্স (সুপার) প্রকল্প একটি কনসোর্টিয়াম প্রকল্প। ইউরোপিয়ান ইউনিয়ন সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইডের (ইকো) আর্থিক সহযোগিতায় সুপার প্রকল্পটি বাস্তবায়ন করছে অ্যাকশন এইড বাংলাদেশ, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), ইউনাইটেড পারপাস এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

সমকাল ও সুপার কনসোর্টিয়াম যৌথভাবে দ্বিতীয়বারের মতো এ পুরস্কার আয়োজন করে। এবারের প্রতিযোগিতার বিচারক ছিলেন সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবা নাসরীন এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মেহেদি আহমেদ আনসারী।

অনুষ্ঠানে সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, অধ্যাপক মাহবুবা নাসরীন, ওয়ার্ল্ড ভিশনের সিনিয়র ডিরেক্টর অপারেশন চন্দন জেড গমেজ, ন্যাশনাল ডিরেক্টর সুরেষ বার্টলেট উপস্থিত ছিলেন।

এমএএস/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।