রাজশাহীতে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা


প্রকাশিত: ০৯:৩১ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৬
ফাইল ছবি

রাজশাহীতে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে জেলা বিজ্ঞ সিএমএম (ক) অঞ্চলের বিচারক মকসেদা আসগরের আদালতে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করা হয়েছে। সোমবার দুপুরে রাজশাহীর মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম বাদী হয়ে ১২৩(ক)/১২৪(ক)/৫০০/৫০১ ধারায় মামলাটি দায়ের করেন।

মামলায় সাক্ষী হয়েছেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, নগরীর কাদিরগঞ্জ এলাকার আজাহরুল হকের ছেলে এনামুল হক কলিং, কেশবপুর ভেড়ীপাড়া এলাকার মৃত হাবিবুর রহমানের ছেলে আলহাজ্ব আসাদুজ্জামান আসাদ, তেরখাদিয়া এলাকার মৃত আব্দুল গাফফারের ছেলে আনোয়ার হোসেন আনার।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, সেনাবাহিনী নিয়ন্ত্রিত তত্বাবধায়ক সরকারের সময় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা জিডিএফআইয়ের সরবরাহ করা শেখ হাসিনার দুর্নীতির খবর যাচাই না করেই তিনি তার সংবাদপত্রে প্রকাশ করেন। এই সংবাদ প্রকাশ হওয়ায় তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহ্যবাহী সংগঠনের ভাবমূর্তি নষ্ট করেছেন।

এদিকে, গত ৩ ফেব্রুয়ারি বেসরকারি টিভি চ্যানেল এটিএন নিউজের একটি টকশোতে নিজের ভুল স্বীকার করে কৌশলে দায় এড়ানোর চেষ্টা করছেন। এ ঘটনায় তিনি যে রাষ্ট্রদ্রোহ ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন তা তিনি নিজেই স্বীকার করেছেন।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. আব্দুস সালাম জানান, তিনি আজ দুপুরে জেলা বিজ্ঞ সিএমএম (ক) অঞ্চল আদালতে বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। মামলার আসামি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম যে সে সময় রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন তা তিনি এক টিভির টকশোতে স্বীকার করেছেন। তাই তিনি রাষ্ট্রদ্রোহিতা ও মানহানির সংবাদ প্রকাশের জন্য মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে সরকারি অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো নির্দেশ দিয়েছেন। এর পরই পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে বলে জানান তিনি। বাদী পক্ষে মামলাটি পরিচালনা করছেন রাজশাহী জেলা জজ কোর্টের অ্যাড. হাসান রিজভী।

শাহরিয়ার অনতু/এসএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।