তথ্য ফাঁসের অভিযোগে চীনে সাংবাদিকের কারাদণ্ড


প্রকাশিত: ০৯:০০ এএম, ২৬ নভেম্বর ২০১৫

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের দায়ে চীনের এক সাংবাদিকের কারাদণ্ড বহাল রেখেছে দেশটির একটি আদালত। তবে ৭১ বছর বয়সী গাও ইউ ডিড নামের ওই সাংবাদিকের সাজার মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা হয়েছে। গত বছরের এপ্রিলে তাকে সাজা দেয়া হয় এবং তিনি সেটির বিরুদ্ধে আপেল করেন। কিন্তু আপিলেও তিনি রেহাই পাননি। খবর বিবিসি।

বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এই রায়ের নিন্দা জানিয়ে বলেছে এটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। গাও ইউ ডিডের আইনজীবী বলেন, আমরা আশা করেছিলাম তিনি মুক্তি পাবেন। কিন্তু দুই বছর সাজা কমানোটাও ভালো খবর। অনুসন্ধানী সাংবাদিক গাও-এর বিরুদ্ধে অভিযোগ ,তিনি আমেরিকা-ভিত্তিক চীন ভাষার একটি খবরের ওয়েবসাইটকে কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ একটি দলিল পাঠিয়েছিলেন।

প্রথম রায়ে বলা হয়েছিল সাংবাদিক গাও বিদেশিদের কাছে রাষ্ট্রের গোপন দলিল পাচার করেছেন। সাংবাদিক গাও কোন দলিল পাঠানোর কথা অস্বীকার করেন। একই সাথে সেই সংবাদসংস্থাটিও বলেছিল যে গাও কোন তথ্য দেয়নি। তবে তার সাজা কেন কমানো হলে সে বিষয়ে কোন ব্যাখ্যা দেয়া হয়নি।

গাও-এর ছেলে তার মায়ের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। তিনি আশংকা করছেন কারাগারেই তার মায়ের মৃত্যু হতে পারে। কারণ এখন তার বয়স ৭১ বছর। ১৯৮৯ সাল থেকে সাংবাদিক গাও এ পর্যন্ত তিনবার কারাগারে গেছেন। সাংবাদিকরা বলছেন, চীনের রাজনীতি নিয়ে মাও-এর ধারাবাহিক লেখালেখির কারণে তিনি ক্ষমতাসীনদের চক্ষুশূল হয়েছেন।

চীনের মানবাধিকার কর্মী হু জিয়া বলেন, সাত বছর থেকে কমিয়ে সাজার মেয়াদ পাঁচ বছর করার কোন অর্থ নেই । তিনি বলেন, গাও-এর মতো নিরপরাধ একজনকে পাঁচ মিনিট কারাগারে আটকে রাখাও মানবাধিকারের লঙ্ঘন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।