অনলাইন গণমাধ্যম নীতিমালার কমিটি গঠন করা হয়েছে : ইনু


প্রকাশিত: ০২:০৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

গণবান্ধব অনলাইন নীতিমালা প্রণয়নের জন্য তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধান তথ্য কর্মকর্তাকে আহবায়ক করে ‘অনলাইন গণমাধ্যম সহায়ক খসড়া নীতিমালা প্রণয়ন কমিটি’ গঠন করা হয়েছে বলে জানিয়েছেন  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মুহিবুর রহমান মানিকের তারকা চিহ্নিত প্রশ্ন ৯২৭ এর জবাবে সংসদে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, মূল কমিটিকে সহায়তা করার জন্য বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক মোস্তফা জব্বারকে আহ্বায়ক করে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এই উপ-কমিটি ইতোমধ্যে প্রস্তাবিত নীতিমালার একটি খসড়া প্রণয়ন করে মূল কমিটিতে প্রেরণ করেছে। মূল কমিটি খসড়াটি পরীক্ষা-নিরীক্ষা করছে।

সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত ও গেজেটে প্রকাশিত জাতীয় সম্প্রচার নীতিমালা দেশের প্রথম দিক নির্দেশনামূলক নীতিমালা। এই নীতিমালা সম্প্রচার মাধ্যমসমূহের স্বাধীনতা এবং দায়বদ্ধতা নিশ্চিত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে মাধ্যমে সম্প্রচার ব্যবস্থাকে শক্তিশালী ও গতিশীল করবে এই নীতিমালা।

মন্ত্রী বলেন, জনগণের স্বাধীন মত প্রকাশের অন্তরায় সৃষ্টি করে এমন কোনো বিষয় এই নীতিমালায় নেই। তবে সামাজিক নৈতিকতা, জাতীয় নিরাপত্তা ও নাগরিকদের অধিকার সমুন্নত রাখার বিষয়ে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য এই নীতিমালায় নির্দেশনা দেওয়া আছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।