সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে জাগো এফএম’র ‘হাতেখড়ি বাংলায়’


প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১২ মার্চ ২০১৭

বাংলাদেশের বেসরকারি রেডিও ইন্ডাস্ট্রিতে ‘জাগো এফএম ৯৪.৪’ গুরুত্বপূর্ণ একটি নাম। ‘রাইজ ইউর ভয়েস’ স্লোগান সামনে রেখে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে জাগো এফএম। তারই ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আয়োজন করে এক ভিন্নধর্মী অনুষ্ঠান।

ইন্ডাস্ট্রির নাম এবং স্লোগান সামনে রেখে মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর কড়াইল বস্তিতে হাজির হয় ২০ জনের একটি দল। সেখানে সুবিধাবঞ্চিত শিশুদের শেখানো হয় বাংলা লেখার নিয়ম। কারণ কণ্ঠস্বরের প্রধান অস্ত্রই ভাষা। আর এ কাজে তাদের সঙ্গী ছিলেন বিজ্ঞাপনী সংস্থা রেড রকেট লিমিটেড।

গত ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে রাজধানীর কড়াইল বস্তিতে ৫০ জন সুবিধাবঞ্চিত শিশুকে নিয়ে শুরু হয় বাংলায় নিজের নাম লেখার মিশন ‘হাতেখড়ি বাংলায়’। সুবিধাবঞ্চিত এসব শিশুকে শেখানো হয় বাংলা লেখার নিয়ম। যাতে তারা অক্ষর লেখার মাধ্যমে লিখতে পারে নিজের নাম ও ঠিকানা।

FM

এ বিষয়ে রেড রকেটের প্রধান ডিজিটাল ইনোভেশন বলেন, বাংলা ভাষা আমাদের প্রত্যেক নাগরিকের অধিকার। কিন্তু অবহেলিত এসব শিশু বাংলা লেখা থেকে বাদ পড়ে যায়। যেটা আমাদের মেনে নেয়া উচিত নয়। এ সমস্যা সমাধানের জন্য আমরা হাতেখাড়ি বাংলার পরিকল্পনা হাতে নেই। যেটার প্রথম মিশন হচ্ছে কড়াইল বস্তি।

জাগো এফএম-এর পক্ষ থেকে বলা হয়, বাংলা আমাদের সবার। আমরা গর্বিত বাংলা নিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের কাছে আসতে পেরেছি। কড়াইল বস্তি ‘হাতেখড়ি বাংলার’ প্রথম পদক্ষেপ। সামনে আরও বড় আকারে এটা বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে সুবিধাবঞ্চিত এসব শিশুকে গুড লাক ব্র্যান্ডের লেখার সরঞ্জাম উপহার দেয়া হয়। যাতে তাদের নাম লেখা থেকেই বাংলা লেখা শুরু হয়।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।