চূড়ান্ত পর্যায়ে নবম ওয়েজ বোর্ড, থাকছে ইলেকট্রনিক মাধ্যমও


প্রকাশিত: ০৮:২৮ এএম, ০৯ মার্চ ২০১৭

সাংবাদিকদের বেতন কাঠামোর নবম ওয়েজ বোর্ড গঠনের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেছেন, এ বেতন কাঠামোর আওতায় টেলিভিশন, রেডিওসহ বিকাশমান ইলেকট্রনিক মাধ্যমের মিডিয়াকর্মীরা অর্ন্তভুক্ত থাকবেন।

বৃহস্পতিবার সংবাদপত্র সংশ্লিষ্ট দুটি সংগঠনের নেতাকর্মীরা দেখা করতে এলে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ড গঠনের প্রস্তাবে আমরা নীতিগতভাবে স্বীকৃতি দিয়েছি। সরকার উদ্যোগ নিলেও এটা মূলত সাংবাদিক, কর্মচারী এবং মালিকপক্ষ-এই ত্রিপক্ষীয় একটি ব্যবস্থা। সরকার মধ্যস্থতা করে আসছে এই পর্যন্ত।

তিনি বলেন, বাকি কাজ সাংবাদিক ও মালিকপক্ষের। তারা প্রতিনিধি দেবেন, সেটাকে আমরা আনুষ্ঠানিকভাবে একটা আইনগত রূপ দেব, ‘যে এরা ওয়েজ বোর্ড গঠনের সদস্য।’

এই সদস্যরা ধারাবাহিক আলোচনার মধ্য দিয়ে ওয়েজ বোর্ডের কাজ এগিয়ে নিয়ে যাবেন। যে প্রস্তাব এসেছে, ওয়েজ বোর্ড গঠনের সেই প্রক্রিয়ায় তথ্য মন্ত্রণালয় হাত দিয়েছে। অনেক দূর আমরা এগিয়েও গেছি। আমরা আশা করছি, অতিদ্রুত আনুষ্ঠানিকভাবে তার কাজ শুরু করতে পারব।

ইনু বলেন, এখনো বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-নোয়াব, এই দুটি সংগঠনের প্রতিনিধির নাম আমাদের দফতরে জমা হয়নি। এই প্রতিনিধি দেয়ার দায়িত্ব তাদেরই। বাকিদের মধ্যে ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজ পেপার প্রেস ওয়ার্কার্স তাদের প্রতিনিধি দিয়েছেন। কাজটা কিছুদূর এগিয়ে গেছে। বাকি থাকল বিচারপতি নিয়োগ।

‘মন্ত্রণালয়ের তরফ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিচারপতি নিয়োগের প্রস্তাব পাঠানো হয়েছে। তারা এখনো চূড়ান্ত করে পাঠায়নি। সেখানে চূড়ান্ত হওয়ার পর প্রধানমন্ত্রী চূড়ান্ত করলে আমরা আনুষ্ঠানিক যাত্রা শুরু করব।

তিনি আরও বলেন,‘ওয়েজ বোর্ড গঠনের আইনগত বিধান অনুসারে আমরা যাবতীয় কাজ সম্পন্ন করেছি। সংশ্লিষ্ট অংশীজনদের নাম দিতে অনুরোধ করেছেন, নাম দিচ্ছেন। নাম দেবেন না বলে কেউ বলেননি।

তিনি বলেন, আমি মনে করি, নবম ওয়েজ বোর্ড গঠনের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে। তার মানে কার্যয়ক্রম শুরু করার দ্বারপ্রান্তে আছে। আমাদের তরফ থেকে যে কাজ সেটা প্রায় নিষ্পন্ন হয়েছে, তাদেরকে কালকেও তাগাদাপত্র দিয়েছি।

মন্ত্রী বলেন, বিকাশমান ইলেকট্রনিক মিডিয়া, টেলিভিশন ও কমিউনিটি রেডিও এবং এফএম রেডিওতে যারা কাজ করছেন, তাদের বর্তমানে ওয়েজ বোর্ডের বিধানে আনতে পারছি না। সবার দাবি হচ্ছে, এবার যেন তাদের অন্তর্ভুক্ত করি। সেই লক্ষ্যে আমাদের মন্ত্রণালয় অংশীজনদের নিয়ে একটি কমিটি করে দিয়েছে।

এমইউএইচ/জেডএ/আরআইপি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।